Haryana CM Resign: আচমকাই ইস্তফার পথে মুখ্যমন্ত্রী! চাঞ্চল্য...

Haryana CM Khattar Resignation: হরিয়ানার বিজেপি বিধায়করা নতুন মুখ্যমন্ত্রীর চূড়ান্ত করতে বৈঠক করবেন। অর্জুন মুন্ডা, বিপ্লব দেব এবং তরুণ চুগ সহ দলের পর্যবেক্ষকরা চণ্ডীগড়ে পৌঁছেছেন এবং এই বৈঠকে অংশ নেবেন বলে জানা গিয়েছে। গেরুয়া শিবির ছয় নির্দল বিধায়ক এবং হরিয়ানা লোকহিত পার্টির (এইচএলপি) একজন নিয়ে একটি নতুন সরকার গঠন করতে পারে বলে জানা গিয়েছে।

Updated By: Mar 12, 2024, 12:40 PM IST
Haryana CM Resign: আচমকাই ইস্তফার পথে মুখ্যমন্ত্রী! চাঞ্চল্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা নির্বাচনের আগে হরিয়ানায় মুখ্যমন্ত্রী বদলের পথে বিজেপি। মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর নিজ্র পদে ইস্তফা দিলেন মঙ্গলবার।

রাজ্যের নতুন মুখ্যমন্ত্রীর দৌড়ে রয়েছেন দু’জন। নায়াব সাইনি এবং সঞ্জয় ভাটিয়া এই পদে সপথ ইতে পারেন বলে জানা গিয়েছে। পাশাপাশি এও জানা গিয়েছে যে ফের একবার এই পদে শপথ নিতে পারেন খট্টর নিজেই।

জানা গিয়েছে নতুন করে তৈরি হতে পারে মন্ত্রিসভা।

মূলত খট্টরের বিরুদ্ধে দলের অন্দরেই ক্ষোভ দানা বাঁধছিল। দ্বিতীয়বার কৃষক আন্দোলন মোকাবিলায় ব্যর্থতা। কংগ্রেস ও আম আদমি পার্টির সংগঠন আগের তুলনায় মজবুত হওয়ার কারণে চাপে ছিলেন মুখ্যমন্ত্রী খট্টর।

এরপরেই সব জল্পনা সত্যি করে ইস্তফা দেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। এবং ভেঙে যায় বিজেপি-জেজেপি জোট।

যদিও কংগ্রেসের অভিযোগ, সবটাই হচ্ছে পরিকল্পনা মাফিক। বিরোধী ভোটে ভাগ বসানোর কৌশল এঁটেছে বিজেপি-জেজেপি।

আরও পড়ুন: Lok Sabha Election 2024 | Congress: মমতার প্রধানমন্ত্রী মুখ এবার লড়ছেন না নির্বাচনে! কেন?

আসন্ন লোকসভা নির্বাচনের আগে এই ঘটনা হরিয়ানার রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে সবাই।

খট্টর এবং তার মন্ত্রিসভার মন্ত্রীরা রাজভবনে গিয়ে রাজ্যপাল বান্দারু দত্তাত্রেয়ের কাছে পদত্যাগপত্র জমা দেন।

হরিয়ানার বিজেপি বিধায়করা নতুন মুখ্যমন্ত্রীর চূড়ান্ত করতে বৈঠক করবেন। অর্জুন মুন্ডা, বিপ্লব দেব এবং তরুণ চুগ সহ দলের পর্যবেক্ষকরা চণ্ডীগড়ে পৌঁছেছেন এবং এই বৈঠকে অংশ নেবেন বলে জানা গিয়েছে।

গেরুয়া শিবির ছয় নির্দল বিধায়ক এবং হরিয়ানা লোকহিত পার্টির (এইচএলপি) একজন নিয়ে একটি নতুন সরকার গঠন করতে পারে বলে জানা গিয়েছে।

৯০ সদস্যের হরিয়ানা বিধানসভায়, বিজেপির ৪১ জন বিধায়ক, কংগ্রেসের ৩০ এবং জেজেপি ১০ জন বিধায়ক রয়েছে। সাতজন নির্দল বিধায়কের পাশাপাশি ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল (আইএনএলডি) এবং এইচএলপি-এর একজন করে বিধায়ক রয়েছেন।

আরও পড়ুন: Lok Sabha Election 2024 | Congress: প্রায় চূড়ান্ত দ্বিতীয় প্রার্থী তালিকা, বড় রদবদলের পথে কংগ্রেস!

আসন্ন লোকসভা নির্বাচনের জন্য আসন ভাগাভাগি নিয়ে মতপার্থক্যের কারণে বিজেপি এবং জেজেপির মধ্যে সম্পর্ক আরও খারাপ হয়েছে। ২০১৯ সালে হরিয়ানার ১০টি লোকসভা আসনের সবকটিতেই বিজেপি জিতেছিল।

জেজেপি দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ছিল কিন্তু বিজেপি চৌটালার নেতৃত্বাধীন দলকে কোনও আসন দেওয়ার বিপক্ষে ছিল। কারণ তাঁরা ১০টি লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় বলে জানা যায়।

২০১৯ সালের হরিয়ানা বিধানসভা নির্বাচনে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার পরে বিজেপি এবং জেজেপি একটি পোস্ট-পোল জোট গঠন করেছিল। চলতি বছরের শেষের দিকে রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে।

অন্যদিকে, সূত্রের খবর, বিজেপি-জেজেপি জোটের ভবিষ্যৎ নিয়ে মঙ্গলবার দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে চৌটালার দেখা করার সম্ভাবনা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.