নজিরবিহীন! স্বেচ্ছাসেবক হিসাবে ট্রায়ালে করোনার টীকা নিলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী

পিজিআই রোহতক এবং স্বাস্থ্য দফতরের অধীনে চিকিৎসকদের তদারকিতে শুক্রবার ভারত বায়োটেক-এর কোভ্যাকসিন-এর তৃতীয় দফা ট্রায়ালে স্বেচ্ছাসেবক হিসেবে অংশগ্রহণ করলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী।

Updated By: Nov 20, 2020, 04:30 PM IST
নজিরবিহীন! স্বেচ্ছাসেবক হিসাবে ট্রায়ালে করোনার টীকা নিলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন- ভারত বায়োটটেক-এর ভ্যাকসিন-এর তৃতীয় দফার টায়ার শুরু হল শুক্রবার থেকে। চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল সফল হলেই বাজারে আসবে ভারতে তৈরি করোনা ভ্যাকসিন। অর্থাৎ করোনার ভ্যাকসিন আবিষ্কারের সাফল্য থেকে ভারতীয় বিজ্ঞানীরা আর মাত্র এক পা দূরে। তৃতীয় দফায় ট্রায়াল শুরু হতেই স্বেচ্ছাসেবক হিসেবে এগিয়ে এলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। যা কি না বেনজির। তিনি অবশ্য বৃহস্পতিবারই জানিয়ে দিয়েছিলেন, দেশ ও দেশবাসীর স্বার্থে তিনি করোনা ভ্যাকসিন আবিষ্কার-এর তৃতীয় তথা চূড়ান্ত ট্রায়ালে স্বেচ্ছাসেবক হিসেবে অংশ নেবেন। প্রতিশ্রুতি মতো শুক্রবার তাঁর শরীরে কোভ্যাকসিন-এর ট্রায়াল হয়েছে। চিকিৎসকদের নজরদারির মধ্যে টীকা নিলেন অনিল ভিজ। 

পিজিআই রোহতক এবং স্বাস্থ্য দফতরের অধীনে চিকিৎসকদের তদারকিতে শুক্রবার ভারত বায়োটেক-এর কোভ্যাকসিন-এর তৃতীয় দফা ট্রায়ালে স্বেচ্ছাসেবক হিসেবে অংশগ্রহণ করলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী। ভারত বায়োটেক-এর ভ্যাকসিনের তৃতীয় তথা চূড়ান্ত ট্রায়ালের জন্য সবার প্রথম স্বেচ্ছাসেবক হিসেবে নিজের নাম লিখিয়েছিলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী। সেই মতো শুক্রবার সকালে তাঁর টীকাকরণ হয়েছে। আগামী কয়েকদিন তাঁর স্বাস্থ্যের দিকে নজর রাখবেন চিকিৎসক ও বিশেষজ্ঞদের দল। টীকাকরণের জেরে কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়া তাঁর শরীরে দেখা যাচ্ছে কিনা সেদিকে লক্ষ্য রাখবেন তাঁরা। তবে দেশ ও দেশবাসীর স্বার্থে এভাবে কোনও রাজনৈতিক নেতার এগিয়ে আসার নজির এর আগে নেই। 

আরও পড়ুন-  আপনাকে এবার দিল্লি ছাড়তে হবে, সোনিয়া গান্ধীকে পরামর্শ চিকিত্সকদের

ভারত বায়োটেক-এর তরফে দাবি করা হয়েছে, করোনা ভ্যাকসিনের প্রথম দু'দফা ট্রায়াল সফল হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর তরফেও আভাস দেওয়া হয়েছিল, ২০২১ সালের মার্চ-এপ্রিল মাসের মধ্যে সাধারণ মানুষের মধ্যে টীকাকরণ শুরু হবে। তবে আগেই জানানো হয়েছিল, টীকাকরণ শুরু হলে অগ্রাধিকার পাবেন স্বাস্থ্য কর্মী ও চিকিৎসকরা। তার পর সাধারণ জনগণের মধ্যে টীকাকরণ শুরু হবে। দেশের কুড়িটি গবেষণাগারে প্রায় ২৬ হাজার স্বেচ্ছাসেবকের উপর করোনা ভ্যাকসিনের ট্রায়াল করেছে ভারত বায়োটেক।

.