১০০০ টাকার কয়েনটি এখনও দেখেননি!

হাজার টাকার নোট তো ছিল। এবার ১০০০ টাকার কয়েন। কয়েন সংগ্রহ করে রাখা যাদের নেশা, তাঁদের জন্য নিঃসন্দেহে এটা একটা দারুণ খবর। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি বছরের জানুয়ারি মাসেই এই কয়েন বাজারে আনে। কিন্তু আপামর সাধারণ মানুষ বেশিরভাগই জানেন না যে RBI ১০০০ টাকার এই কয়েন বাজারে এনেছে।

Updated By: Jul 5, 2016, 02:32 PM IST
১০০০ টাকার কয়েনটি এখনও দেখেননি!

ওয়েব ডেস্ক : হাজার টাকার নোট তো ছিল। এবার ১০০০ টাকার কয়েন। কয়েন সংগ্রহ করে রাখা যাদের নেশা, তাঁদের জন্য নিঃসন্দেহে এটা একটা দারুণ খবর। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি বছরের জানুয়ারি মাসেই এই কয়েন বাজারে আনে। কিন্তু আপামর সাধারণ মানুষ বেশিরভাগই জানেন না যে RBI ১০০০ টাকার এই কয়েন বাজারে এনেছে।

থাঞ্জাভুর জেলায় অবস্থিত বৃহদেশ্বর মন্দির এই বছরই ১০০০ বছর পূর্ণ করে। সেই হাজার বছর পূর্তি উপলক্ষেই মুম্বই মিন্ট এই ১০০০ টাকার কয়েন তৈরি করে। তারপর সেই কয়েন বেশ কয়েকজন চড়া দামে কিনেও নেন। বিশেষ করে জয়পুরের বাসিন্দাদের মধ্যে এই কয়েন কেনার আগ্রহ বেশি দেখা দেয়।

এরপরই রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে খোলা বাজারে নিয়ে আসা হয় এই ১০০০ টাকার কয়েন। কিনতে গেলে যার দাম পড়ছে ৭০০০ টাকা। কয়েনটি ওজনে ৩৫ গ্রাম। যারমধ্যে ৮০ শতাংশ রূপো ও ২০ শতাংশ তামা রয়েছে। কয়েনটির আয়তন ৪.৪ সেন্টিমিটার।

.