অযোধ্যা মামলায় ব্যর্থ মধ্যস্থতার চেষ্টা, ৬ অগষ্ট থেকে শুনানি সুপ্রিম কোর্টে

 শুক্রবার তিন সদস্যের প্যানেলের রিপোর্টে পর্যালোচনা করে সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। 

Updated By: Aug 2, 2019, 06:04 PM IST
অযোধ্যা মামলায় ব্যর্থ মধ্যস্থতার চেষ্টা, ৬ অগষ্ট থেকে শুনানি সুপ্রিম কোর্টে

নিজস্ব প্রতিবেদন : অযোধ্যা মামলায় মধ্যস্থতাকারীরা ঐক্যমত তৈরিতে ব্যর্থ হয়েছে। সুপ্রিম কোর্টে জমা দেওয়া রিপোর্টে মেলেনি কোনওরকম সমঝোতার আশ্বাস। আগামী ৬ই অগস্ট থেকে সুপ্রিম কোর্টে নিয়মিত শুনানি হবে অযোধ্যা মামলার। শুক্রবার তিন সদস্যের প্যানেলের রিপোর্ট পর্যালোচনা করে সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। 

আরও পড়ুন-  সন্ত্রাসে জড়িত থাকলে মিলবে জঙ্গি তকমা, রাজ্যসভায় পাস হল সন্ত্রাস বিরোধী কড়া বিল

গত ৮ মার্চ অযোধ্যা সমস্যার সমাধানে একটি মধ্যস্থতা প্যানেল তৈরী করে সুপ্রিম কোর্ট। তিন সদস্যের প্যানেলের নেতৃত্বে আছেন শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি এফএম কালিফুল্লা। তিনি ছাড়াও প্যানেলে আছেন ধর্মগুরু রবিশঙ্কর এবং অভিজ্ঞ আইনজীবী শ্রীরাম পঞ্চু। বেশ কয়েক দশক ধরে চলতে থাকা অযোধ্যা সমস্যার শান্তিপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সমাধানের উদ্দেশ্যেই গঠিত হয় এই প্যানেল। 

গত ১১ জুলাই অযোধ্যা বিতর্কে মধ্যস্থতা প্রক্রিয়ার রিপোর্ট চায় সুপ্রিম কোর্ট। এই রিপোর্ট জমা দেওয়ার সময়সীমাও বেঁধে দেওয়া হয়। জানানো হয়, ২৫ জুলাই থেকে নিয়মিত শুনানির মাধ্যমে এ বিষয়ে পর্যালোচনা করা হবে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ ১৮ জুলাই তিন সদস্যের মধ্যস্থতা প্যানেলকে ১ আগস্টের মধ্যে রিপোর্ট জমা দিতে নির্দেশ দেয়। 

আরও পড়ুন-  পরিবারের সম্মতিতেই সায় আদালতের, নির্যাতিতা ও আইনজীবীকে এখনই আনা হচ্ছে না দিল্লির এইমস-এ

সময়সীমা মেনেই বৃহস্পতিবার মধ্যস্থতা প্যানেল একটি মুখবন্ধ খামে রিপোর্ট জমা দেয়। সেই রিপোর্ট পর্যালোচনা করেই আজ শুনানির কথা ছিল। শীর্ষ আদালত নিযুক্ত তিন সদস্যের পানেল বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে আলোচনা করেছেন। কিন্তু শেষ পর্যন্ত কোনও পক্ষই কোনও ঐক্যমতে পৌঁছতে না পারায় এবার মধ্যস্থতার প্রচেষ্টা বন্ধ করে দিল শীর্ষ আদালত। জানানো হয়, আগামী ৬ আগস্ট থেকে অযোধ্যা মামলার নিয়মিত শুনানি হবে শীর্ষ আদালতে।