প্রবল বৃষ্টিতে ভাসছে মুম্বই, জলমগ্ন বাণিজ্যনগরীতে মৃত ১

প্রবল বৃষ্টির ফলে প্রায় ৫ মিটার উঁচু ঢেউ উঠতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতর।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Aug 4, 2020, 10:52 AM IST
প্রবল বৃষ্টিতে ভাসছে মুম্বই, জলমগ্ন বাণিজ্যনগরীতে মৃত ১
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : প্রবল বৃষ্টিতে জলমগ্ন বাণিজ্যনগরী। ভাসছে মুম্বই। ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন একজন। বহু জায়গা জলের তলায়। প্রবল বৃষ্টিতে কার্যত বিপর্যস্ত বাণিজ্যনগরী।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, মঙ্গলবার ও বুধবার মুম্বইতে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দুপুরে আরব সাগরে প্রবল জোয়ার হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  বৃহন্মুম্বই কর্পোরেশনের পক্ষ থেকে সমস্ত দফতরকে সতর্ক করা হয়েছে। সতর্ক করা হয়েছে সাধারণ নাগরিকদেও। সমুদ্র সৈকত ও নিচু এলাকায় যেতে নিষেধ করা হয়েছে প্রশাসনের তরফে। প্রবল বৃষ্টির ফলে প্রায় ৫ মিটার উঁচু ঢেউ উঠতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতর।

উপকূলীয় সুরক্ষা বাহিনী, বিপর্যয় মোকাবিলা দফতর, বিদ্যুৎ সরবরাহ ও পরিবহন দফতর সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। দমকল ও সমস্ত পাম্পিং স্টেশনগুলোকে সতর্ক থাকতে বলেছে বৃহন্মুম্বই কর্পোরেশন। অস্থায়ীভাবে ২৯৯টি পাম্পও বসানো হয়েছে। মৌসম ভবনের পূর্বাভাসে বলা হয়েছে, মুম্বই, থানে, রায়গড়, রত্নাগিরি ও পালধর জেলার প্রত্যন্ত এলাকাগুলি ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। প্রবল বৃষ্টির জেরে বিপদসীমার উপর দিয়ে বইছে সাবিত্রী নদী ও কুণ্ডলিকা নদী।

বিপর্যস্ত যোগাযোগ ব্যবস্থা। লাইন জলের তলায়। ফলে শহরতলির লোকাল ট্রেন পরিষেবা বিপর্যস্ত। মেইল ও এক্সপ্রেস ট্রেনের সূচি পরিবর্তন করা হয়েছে। ভাসী, পানভেল, থানে ও কল্যাণে মধ্যে শুধু শাটল পরিষেবা চলছে।  

আরও পড়ুন, আগামী দু'দিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, কয়েকটি জেলায় জারি হলুদ সতর্কতা