PM Modi: রাতেই বিদেশ যাত্রা করতে পছন্দ করেন মোদী, কেন জানেন?

Prime Minister Narendra Modi: যদি মোদীর সময়সূচী খুঁটিয়ে দেখা যায় তবে একটি প্যাটার্ন রয়েছে। তিনি বেশিরভাগ সময় বাঁচাতে রাতে ভ্রমণ করেন প্রধানমন্ত্রী। পরের দিন যাবতীয় কাজ সারেন, মিটিংয়ে যোগ দেন এবং তারপরে পরবর্তী গন্তব্যে রাতারাতি উড়ে যান তিনি। 

Updated By: May 21, 2022, 07:51 AM IST
PM Modi: রাতেই বিদেশ যাত্রা করতে পছন্দ করেন মোদী, কেন জানেন?
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বিগত ১৫ দিন ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) বিদেশ সফরে (foreign tours) সময়সূচী যা রয়েছে, তার থেকে স্পষ্ট তিনি বেজায় ব্যস্ত। এই মাসের শুরুতে জার্মানি, ডেনমার্ক এবং ফ্রান্সে তিন দিনের সফরে যান মোদী এবং তারপর বুদ্ধ জয়ন্তীতে গিয়েছিলেন নেপালে। আগামী সপ্তাহে জাপানে আরেকটি গুরুত্বপূর্ণ সফরে যাবেন প্রধানমন্ত্রী (Prime Minister)। এই মাসেও তাঁর বিদেশ যাত্রার সময়সূচী দেখলে মাথায় হাত পড়বে। 

যদি মোদীর সময়সূচী খুঁটিয়ে দেখা যায় তবে একটি প্যাটার্ন রয়েছে। তিনি বেশিরভাগ সময় বাঁচাতে রাতে ভ্রমণ করেন প্রধানমন্ত্রী। পরের দিন যাবতীয় কাজ সারেন, মিটিংয়ে যোগ দেন এবং তারপরে পরবর্তী গন্তব্যে রাতারাতি উড়ে যান তিনি। তাঁর জাপান সফরও এর ব্যতিক্রম হবে না। তিনি ২২ মে রাতে রওনা হবেন, ২৩ মে ভোরে টোকিওতে পৌঁছাবেন এবং সেখান থেকেই সরাসরি কাজে চলে যাবেন।

তিনি শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন এবং ভারতীয় সম্প্রদায়ের মানুষদের উদ্দেশ্যে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রী মোদী পরের দিন কোয়াড বৈঠকে যোগ দেবেন, দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং তারপরে সেই রাতেই ভারতে ফিরে আসবেন। তাঁর সাম্প্রতিক সফরগুলোর দিকে তাকালে দেখা যায়, প্রধানমন্ত্রী জার্মানি ও ডেনমার্কেও মাত্র এক রাত কাটিয়েছেন। একইভাবে জাপান সফরেও তিনি মাত্র এক রাত কাটাবেন এবং রাতেই ফিরে যাবেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী মোদী এই মাসে পাঁচটি দেশ সফর করেছেন। আর এই দেশে মোট তিনটি রাত কাটিয়েছেন। সময় বাঁচাতে তিনি প্লেনে চার রাত কাটাতেন। প্রধানমন্ত্রী মোদীকে কয়েক বছর ধরে চেনেন এমন একটি সূত্র ব্যাখ্যা করেছে যে নব্বই দশকের শুরুর দিকে যখন একজন সাধারণ নাগরিক হিসাবে নরেন্দ্র মোদী ভ্রমণ করতেন তখন বিশেষ ফ্রিকোয়েন্ট-ফ্লায়ার কার্ড ব্যবহার করতেন। 

আরও পড়ুন, Gyanvapi: জ্ঞানবাপী মসজিদের ভিতরে রয়েছে ত্রিশূল-পদ্ম? সিল করা রিপোর্ট ফাঁস হতেই বিতর্ক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.