Gyanvapi Mosque Row: বারাণসী জেলা বিচারকের কাছে মামলা ফেরাল সুপ্রিম কোর্ট

পাঁচ হিন্দু মহিলার পিটিশনের পরে Varanasi Civil Court মসজিদের ভেতরে ভিডিও করার নির্দেশ দেয়। ওই মহিলারা পিটিশনে জানান তাঁরা মসজিদের ভেতরে প্রার্থনা করতে চান কারণ সেখানে হিন্দু দেব-দেবির মূর্তি রয়েছে। 

Updated By: May 20, 2022, 06:43 PM IST
Gyanvapi Mosque Row: বারাণসী জেলা বিচারকের কাছে মামলা ফেরাল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বারাণসীর জ্ঞানবাপী মসজিদে হিন্দু মূর্তি এবং ধ্বংসাবশেষ রয়েছে এই দাবি উত্তরপ্রদেশের একজন "সিনিয়র এবং আরও অভিজ্ঞ" বিচারক শুনবেন বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। যে আদালতে এখন শুনানি চলছে সেখান থেকে মামলা সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। 

শীর্ষ আদালত জানিয়েছে এই মামলার জটিলতা এবং সংবেদনশীলতা বিচার করে মনে হয়েছে যে এই মামলা দায়রা আদালতে না শুনে জেলা আদালতে শোনা উচিৎ। "আরও অভিজ্ঞ বিচার বিভাগিয় আধিকারিক" এই মামলা শুনবেন বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট। 

এর আগে সমীক্ষার নেতৃত্ব দেওয়া অফিসারকে বরখাস্ত করা হয়। জানা যায় তাঁর "ব্যক্তিগত ক্যামেরাপারসন" বিভিন্ন ছবি ফাঁস করে দেন। চিত্রগ্রহণের শেষ দিনে, আধিকারিকরা মসজিদ কমপ্লেক্সের মধ্যে একটি পুকুরে একটি "শিবলিঙ্গ" খুঁজে পেয়েছিলেন বলে জানান। এই পুকুর প্রার্থনার আগে "ওয়াজু" বা শুদ্ধিকরণ আচারের জন্য ব্যবহৃত হয়। 

একই সঙ্গে যে অংশে শিবলিঙ্গ পাওয়া গেছে বলে জানানো হয়েছে সেই অংশের সুরক্ষার অর্ডার জারি রেখেছে শীর্ষ আদালত। আদালত আরও জানিয়েছে মুসলিম উপাসকদের 'ওয়াজু'-র জন্য অন্য স্থান নির্দিষ্ট করে দিতে হবে। 

আরও পড়ুন: Gyanvapi: জ্ঞানবাপী মসজিদের ভিতরে রয়েছে ত্রিশূল-পদ্ম? সিল করা রিপোর্ট ফাঁস হতেই বিতর্ক

পাঁচ হিন্দু মহিলার পিটিশনের পরে বারাণসী সিভিল কোর্ট মসজিদের ভেতরে ভিডিও করার নির্দেশ দেয়। ওই মহিলারা পিটিশনে জানান তাঁরা মসজিদের ভেতরে প্রার্থনা করতে চান কারণ সেখানে হিন্দু দেব-দেবির মূর্তি রয়েছে। 

সুপ্রিম কোর্টে এই ভিডিওর বিরোধিতা করে জ্ঞানবাপী মসজিদ কমিটি। তাঁরা জানান এই ভিডিও প্লেসেস অফ ওয়রশিপ অ্যাক্ট ১৯৯১-র বিরোধী। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

    

.