নতুন 'মাতৃত্বকালীন সুবিধা' বিলের খুঁটিনাটি

লোকসভায় আজই পাশ হল 'ম্যাটারনিটি বেনিফিট (অ্যামেন্ডমেন্ট) বিল ২০১৬'। সরকারের আশা, দেশের ১.৮ মিলিয়ন মহিলা উপৃত হবেন এই বিলের আওতায়। আসুন জেনে নেওয়া যাক এই বিলের গুরুত্বপূর্ণ দিকগুলি-

Updated By: Mar 9, 2017, 10:19 PM IST
নতুন 'মাতৃত্বকালীন সুবিধা' বিলের খুঁটিনাটি

ওয়েব ডেস্ক: লোকসভায় আজই পাশ হল 'ম্যাটারনিটি বেনিফিট (অ্যামেন্ডমেন্ট) বিল ২০১৬'। সরকারের আশা, দেশের ১.৮ মিলিয়ন মহিলা উপৃত হবেন এই বিলের আওতায়। আসুন জেনে নেওয়া যাক এই বিলের গুরুত্বপূর্ণ দিকগুলি-

১) 'ম্যাটারনিটি বেনিফিট (অ্যামেন্ডমেন্ট) বিল ২০১৬' অনুযায়ী ২৬ সপ্তাহের মাতৃত্বকালীন অবকাশ পাওয়া যাবে। বর্তমানে এক্ষেত্রে ১২ সপ্তাহের ছুটি পাওয়া যায়।

২) নতুন এই বিল অনুসারে, তিন মাসের কম বয়সী শিশুকে দত্তক নিলে মিলবে ১২ সপ্তাহের ছুটি।

৩) অন্তত ১০ জন কর্মী কাজ করে এমন যেকোনও সংস্থায় কর্মরতরাই এই  সুবিধা পাবেন। তবে, প্রথম দু'টি সন্তানের ক্ষেত্রেই কেবল মিলবে এই দৈর্ঘ্যের ছুটি।

৪) তৃতীয় সন্তানের ক্ষেত্রে পাওয়া যাবে ১২ সপ্তাহের ছুটি।

৫) নতুন নিয়ম বলবত্‍ হলে, মাতৃত্বকালীন ছুটির দৈর্ঘ্যের নিরিখে ভারত চলে আসবে বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে। ভারতের আগে থাকবে কেবল কানাডা (৫০ সপ্তাহ) ও নরওয়ে (৪৪ সপ্তাহ)।

৬) সদ্যজাত শিশুকে মায়ের হাতে তুলে দেওয়ার দিন থেকে এই মাতৃত্বকালীন ছুটির গণনা শুরু হবে।

৭) প্রতিটি প্রতিষ্ঠানকেই মাতৃত্বকালীন ছুটি সংক্রান্ত সকল সুযোগের কথা কর্মচারীকে তাঁর নিয়োগের সময়ই জানিয়ে দিতে হবে (লিখিত ও বৈদ্যুতিন ভাবে)।

লোকসভায় যখন এই বিল আজ তোলা হয় তখন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয় জানিয়েছেন, "গর্ভবস্থায় মহিলাদের ভাল থাকা অত্যন্ত জরুরী"। এখন দেশের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সম্মতি স্বাক্ষর পেলেই এই বিল হয়ে উঠবে আইন। (আরও পড়ুন- এই গানটি গাওয়ার জন্যই মুসলিম সমাজের একাংশের আক্রমণের মুখে সুহানা)