Mumbai: করোনার আবাহন! গণেশ বিসর্জনে ভয়াবহ ছবি মুম্বইয়ে, সংক্রমণ বাড়ার আশঙ্কা বিশেষজ্ঞদের

গত শুক্রবারের একটি হিসেব অনুযায়ী মুম্বই পুরসভার আওতায় মোট ১৫,২৯৫টি গণেশ মূর্তির বিসর্জন হয়েছে

Updated By: Sep 19, 2021, 10:47 PM IST
Mumbai: করোনার আবাহন! গণেশ বিসর্জনে ভয়াবহ ছবি মুম্বইয়ে, সংক্রমণ বাড়ার আশঙ্কা বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিবেদন: বিসর্জন নাকি করোনার আবাহন! মুম্বইয়ে গণেশ বিসর্জনে মাতল মুম্বই। করোনা বিধিনিষেকে অমান্য করে রাস্তায় নেমে পড়লেন হাজার হাজার মানুষ। দেশে বহুক্ষেত্রেই দেখা গিয়েছে উত্সবে মানুষের বেপরোওয়া মনোভাব বিপদ ডেকে এনেছে। করোনা সংক্রমণে বরাবরই উপরের দিকে থাকা মুম্বই কি ফের সেই পরিণতির দিকে এগোচ্ছে। আশঙ্কা প্রকাশ করলেন বিশেষজ্ঞরা।

করোনা ভাইরাসে এখনওপর্যন্ত দেশে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। রাজ্যের অধিকাংশ জেলা-ই লাগামছাড়া সংক্রমণের শিকার হয়। একদিন আগেই রাজ্যে একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ৩৫৮৬ জন। মৃত্যু হয়েছে ৬৭ জনের।  এর মধ্যে মুম্বইয়েই আক্রান্ত হয়েছেন ৪৩৪ জন। প্রাণ হারিয়েছেন ৩ জন। এর মধ্যে গত শুক্রবারের একটি হিসেব অনুযায়ী মুম্বই পুরসভার আওতায় মোট ১৫,২৯৫টি গণেশ মূর্তির বিসর্জন হয়েছে। তাতে সামিল হয়েছেন হাজার মানুষজন। সরকারের নিষেধ অমান্য করেও রাস্তায় নেমে পড়েন উত্সবমুখর মানুষ। দশদিনের গণেশ চতুর্থীর উত্সবে রোজ এভাবেই গণেশ বিসর্জনে সামিল হয়েছেন লাখ লাখ মানুষ। ফলে আশঙ্কা করা হচ্ছে, ফের কি ভয়ঙ্কর দিন ফিরছে বাণিজ্য নগরীতে?

আরও পড়ুন-Punjab: সুখজিন্দর নয়, মুখ্যমন্ত্রী হতে চলেছেন দলিত মুখ চরণজিত্ সিং চান্নি

যে কোনওরকম ভিড় জনস্বাস্থ্যের পক্ষে একটা বিপদ। চিকিত্সক অনির্বাণ দলুই এনিয়ে বলেন, ভিড় হলেও করোনা খুব সহজেই ছড়িয়ে পড়ে। আর করোনা ভাইরাস যত বেশি ছড়াবে তত বেশি মিউটেট হয়ে নতুন রূপ নেবে। যখনই এরকম উত্সবে মানুষ লাগামছাড়া হয়ে গিয়েছে তখনই তারা বিপদ ডেকে এনেছে। ফলে এক্ষেত্রেও প্রশাসন বা সাধারণ মানুষ যদি সাবধান না হয় তাহলে বিপদ আসতেই পারে। আগামী ১০-২০ দিন মুম্বইয়ের উপরে কড়া নজর রাখতে হবে। যদি দেখা যায় করোনার কেস বাড়ে তাহলে মুম্বই সহ অন্যান্য জায়গাতেও সতর্কতা জারি করতে হবে।

আরও পড়ুন-Babul: ঝালমুড়িতেই চার কথা, ৬ বছর পর 'গোপন গপ্পো' ফাঁস করলেন দিদি-র সুপ্রিয়  

অন্যদিকে, চিকিত্সক সুবর্ণ গোস্বামী বলেন, কেরলের ওনাম, উত্তরপ্রদেশের কুম্ভমেলা ও বাংলার বিধানসভা নির্বাচনের সময়ে যে ছবি দেখা গিয়েছে সেই ছবি মুম্বইয়ের সঙ্গে মিলে যাচ্ছে। গণেশ উত্সবে যা দেখছি তা একটা আশঙ্কার বিষয়। দুটে ঢেউয়ে মহারাষ্ট্র সহ গোটা দেশে যা হয়েছে তার পরও মানুষ যদি শিক্ষা না নেয় তাহলে ফের একটি বিধ্বংসী তৃতীয় তরঙ্গ আসতে চলেছে। কারণ ভ্যাকসিনেশন সেই গতি পায়নি, মানুষের মধ্যে হার্ড ইমিউনিটি গড়ে ওঠেনি। এখন পুজোর আগে বাংলায় যে মাস্কহীন ভিড় দেখা যাচ্ছে তা এখনও লাগাম দিতে হবে। তা না হলে উত্সবের পর রাজ্যের জন্য বড় বিপদ ডেকে আনবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)