Delhi: মাস্ক পরা বাধ্যতামূলক নয়! 'শর্তসাপেক্ষে' নয়া নিয়ম জারি দিল্লিতে

শেষ পাওয়া নির্দেশিকা অনুসারে, গাড়ি একা চালানোর সময় মাস্ক পরা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

Updated By: Feb 4, 2022, 05:43 PM IST
Delhi: মাস্ক পরা বাধ্যতামূলক নয়! 'শর্তসাপেক্ষে' নয়া নিয়ম জারি দিল্লিতে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার কোভিড ১৯-এর রিভিউ মিটিংয়ে দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (DDMA) জানাল, একা গাড়ি চালানোর সময় মাস্ক পরা বাধ্যতামূলক নয়। COVID-19 সুরক্ষা বিধিগুলি নিয়ে আলোচনার সময় স্কুল, কলেজ এবং জিমগুলি পুনরায় খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। ‘গাড়িতে একা থাকলেও মাস্ক পরা বাধ্যতামূলক’, অরবিন্দ কেজরিওয়াল সরকারের এই নির্দেশকে তুলোধনা করেছিল দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। 

এবার দিল্লি সরকারের নির্দেশকে "অযৌক্তিক" বলে অভিহিত করে একা গাড়ি চালানোর সময় মাস্ক পরা বাধ্যতামূলক নয়, এমনই নিয়ম জারি করা হল। শেষ পাওয়া নির্দেশিকা অনুসারে, গাড়ি একা চালানোর সময় মাস্ক পরা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অর্থাৎ আপনি একা যদি গাড়ি চালানোর সময় মাস্ক না পরে থাকেন তবে আপনাকে আর অতিরিক্ত জরিমানা দিতে হবে না।

আরও পড়ুন, Attack On Owaisi: বিশ্বাসে আঘাত! হত্যার পরিকল্পনা Owaisi-কে

ডিডিএমএ-র বৈঠকে এমনও সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে রাতের কারফিউ এখন রাত ১০টার পরিবর্তে রাত ১১টায় শুরু হবে। উল্লেখ্য, ২০২০ সালে ব্যক্তিগত গাড়িতে মাস্ক না পরায় ৫০০ টাকা জরিমানা আরোপকে চ্যালেঞ্জ করে চারটি পিটিশন দাখিল করা হয়েছিল দিল্লি হাইকোর্টে। এখন দিল্লিতে সেই জরিমানা বেড়ে ২ হাজার টাকা হয়েছে। 

অন্যদিকে, বাজার, মার্কেট কমপ্লেক্স, মল, অ-প্রয়োজনীয় জিনিসপত্র এবং পরিষেবাগুলির সাথে কাজ করে এমন সমস্ত দোকান এবং প্রতিষ্ঠানগুলিকে জোড়-বিজোড় সীমাবদ্ধতা ছাড়াই সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলার অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান এবং কোচিং ইনস্টিটিউটগুলিকে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) এবং কোভিড বিধি মেনে চলার জন্য শর্ত আরোপ করে ফের খোলার নির্দেশ দেওয়া হয়েছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.