ATM থেকে পাঁচ হাজার টাকার বেশি তুললেই দিতে হবে বাড়তি চার্জ! আসছে নতুন নিয়ম

এটিএম ব্যবহারের ক্ষেত্রে বারবার বদলে যাচ্ছে নিয়ম। 

Updated By: Oct 18, 2020, 07:06 PM IST
ATM থেকে পাঁচ হাজার টাকার বেশি তুললেই দিতে হবে বাড়তি চার্জ! আসছে নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদন- এটিএম ব্যবহারের ক্ষেত্রে বারবার বদলে যাচ্ছে নিয়ম। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র তরফে একাধিকবার এটিএম ব্যবহারকারীদের জন্য নতুন নিয়ম চালু করা হয়েছে। আর এবার জানা যাচ্ছে, আগামী দিনে এটিএম মেশিন থেকে একসঙ্গে পাঁচ হাজার টাকার বেশি টাকা তুললে অতিরিক্ত চার্জ দিতে হবে গ্রাহকদের। একবারে পাঁচ হাজার টাকার বেশি তুললেই একমাত্র অতিরিক্ত টাকা দিতে হবে। জানা যাচ্ছে, পাঁচ হাজার টাকার বেশি তুললে প্রতিবার কম করে ২৪ টাকা অতিরিক্ত দিতে হবে গ্রাহকদের।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এটিএম শুল্কের সমীক্ষার জন্য একটি কমিটি গঠন করেছিল। সেই কমিটি সারা দেশে সমীক্ষা চালানোর পর রিপোর্ট জমা দিয়েছে। আর তাই আট বছর পর এটিএম শুল্ক নিয়মে একাধিক বদল করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জানা গিয়েছে, ১০ লাখের কম জনবসতিপূর্ণ শহরগুলোতে এটিএম-এর মাধ্যমে লেনদেন বাড়ানোর দিকে নজর দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এখন একজন গ্রাহক প্রতি মাসে এটিএম থেকে পাঁচবার ফ্রি ট্রানজ্যাকশন করতে পারেন। কিন্তু ষষ্ঠবার এটিএম থেকে টাকা তুলতে গেলে তাঁকে অতিরিক্ত কুড়ি টাকা চার্জ দিতে হয়।

আরও পড়ুন-  দেশের কয়েকটি রাজ্যে শুরু হয়েছে করোনার গোষ্ঠী সংক্রমণ, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সমীক্ষা বলছে, ছোট শহরে বাসিন্দারা এটিএম থেকে একবারে কম টাকা তোলেন। তাই ছোট ট্রানজাকশন ফ্রি হিসাবে রাখতে চাইছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দশ লাখের কম জনবসতিপূর্ণ মফস্বল বা শহরের বাসিন্দারা মাসে ছবার বিনামূল্যে এটিএম ট্রানজেকশন করতে পারবেন বলে জানা যাচ্ছে। এদিকে দেশের বিভিন্ন মেট্রো সিটির বাসিন্দারা মাসে তিনবার বিনামূল্যে এটিএম মেশিন থেকে টাকা তুলতে পারবেন। চতুর্থবার টাকা তুলতে গেলে অতিরিক্ত চার্জ দিতে হবে তাঁদের। আপাতত এমনই ভাবনা চিন্তা করছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।