পাঁচ বছরে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার সর্বাধিক, জানাল IMF

স্বাভাবিকভাবেই নির্বাচনী মরসুমে আইএমএফের এই স্বীকৃতি বাড়তি অক্সিজেন যোগাল বিজেপিকে।

Updated By: Mar 22, 2019, 10:31 AM IST
পাঁচ বছরে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার সর্বাধিক, জানাল IMF

নিজস্ব প্রতিবেদন: ভারতের অর্থনীতির অগ্রগতি এখন দ্রুতগতিতে হচ্ছে। এর কারণ, অর্থৈনিতক সংস্কারে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ। গত পাঁচ বছরেই এই পদক্ষেপগুলি নেওয়া হয়েছে।

আর বিশ্বের দরবারে এই ভারতের এই সাফল্যের স্বীকৃতি এসেছে ইন্টারন্যাশনাল মনেটরি ফান্ড (আইএমএফ)। স্বাভাবিকভাবেই নির্বাচনী মরসুমে আইএমএফের এই স্বীকৃতি বাড়তি অক্সিজেন যোগাল বিজেপিকে।

বৃহস্পতিবার ওয়াশিংটনে আইএমএফের তরফে একটি সাংবাদিক বৈঠক করা হয়। ওই সাংবাদিক বৈঠকেই ভারতের অর্থনৈতিক অগ্রগতি নিয়ে প্রশ্ন আসে আইএমএফ কর্তৃপক্ষের কাছে। তারই উত্তরে একথা বলা হয় আন্তর্জাতিক ওই অর্থনৈতিক সংস্থার তরফ থেকে।

আরও পড়ুন: পার্টি অফিসেই হয়েছে ধর্ষণ, কেরলে মারাত্মক অভিযোগ এসএফআই কর্মীর

তারা জানিয়েছে, অর্থনৈতিক বৃদ্ধির দিক থেকে ভারত এখন দ্রুত গতিতে এগোচ্ছে। গত পাঁচ বছরে সাত শতাংশ হারে এগিয়েছে ভারতের অর্থনীতি। কিছু গুরুত্বপূর্ণ আর্থিক সংস্কার হয়েছে। তবে আরও সংস্কার প্রয়োজন বলেই আইএমএফের তরফে মন্তব্য করা হয়েছে।

যদিও এই বিষয়ে বিস্তারিত তথ্য আসা এখনও বাকি। পরের মাসে আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক সার্ভে রিপোর্ট প্রকাশিত হবে। সেখানেই ভারতের অর্থনৈতিক অগ্রগতি সম্বন্ধে বিস্তারিত তথ্য থাকবে।

আরও পড়ুন: রাহুলের 'চৌকিদার চোর হ্যায়' কটাক্ষকে হাতিয়ার করে স্ট্রাইক মোদীর

প্রসঙ্গত, ওই রিপোর্ট তৈরি হচ্ছে গীতা গোপিনাথের অধীনে। ভারতীয় বংশোদ্ভুত ওই মার্কিন নাগরিক এখন আইএমএফের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা।

আইএমএফের সংযোগকারী ডিরেক্টর গ্যারি রাইস জানান, ওই রিপোর্টে কেন্দ্র ও রাজ্যস্তরে বিভিন্ন সংস্কারমূলক কাজ হয়েছে, সেগুলিও সেখানে থাকবে।

.