Taliban: তালিবান ২০ বছর আগেও যেমন ছিল, আজও ঠিক তেমনই আছে: Bipin Rawat

তালিবান দখল নিতেই তবে এত দ্রুত আফগানিস্তানে ঢুকে পড়বে তারা, আশঙ্কা করেনি ভারত।

Updated By: Aug 25, 2021, 09:08 PM IST
Taliban: তালিবান ২০ বছর আগেও যেমন ছিল, আজও ঠিক তেমনই আছে: Bipin Rawat

নিজস্ব প্রতিবেদন: কোনও বদল নেই, তালিবান একই আছে। জানালেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। তিনি এ-ও জানালেন, তালিবানের এই দখলদারি প্রত্যাশিতই ছিল, তবে এত দ্রুত তারা ঢুকে পড়বে, তা আশঙ্কা করেনি ভারত। বুধবার দিল্লিতে অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে একথা বললেন তিনি।

২০ বছর পর আফগানিস্তানে (Afghanistan) ফিরেছে তালিবানি শাসন। আর সেই আতঙ্কে দেশ ছাড়তে চাইছেন আফগানরা। এই সময়-পর্বে ভারতেও জঙ্গি কার্যকলাপের (terrorist activity) আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এমনই জানালেন চিফ অব ডিফেন্স স্টাফ জেলারেল বিপিন রাওয়াত (Chief of Defence Staff General Bipin Rawat)। তিনি জানান, আফগানিস্তানের বাইরে, তথা ভারতের মাটিতে যদি কোনও জঙ্গি কার্যকলাপ চালানোর চেষ্টা হয়, তাহলে কড়া হাতে তা মোকাবিলা করবে ভারত। প্রসঙ্গক্রমে বিপিন জানান, তালিবান ২০ বছর আগে যেমন ছিল, আজও তেমই আছে। শুধু তাদের সঙ্গী বদলে গিয়েছে।

আরও পড়ুন: Afghanistan Crisis: কাবুল থেকে ভারতে ফেরা ১৬ জনের দেহে করোনা সংক্রমণ

তালিবানের এই দখলদারি (Taliban takeover) যে প্রত্যাশিত ছিল, সে কথা জানিয়ে বিপিন রাওয়াত বলেন, তবে এত দ্রুত তারা ঢুকে পড়বে, তা আশঙ্কা করেনি ভারত। তিনি জানান, যেমনটা ভাবা হয়েছিল, তেমনটাই হয়েছে। শুধু সময়ের ধারণাটা পাওয়া যায়নি। আমরা ভেবেছিলাম, আরও মাস দু'য়েক সময় লাগবে।

প্রসঙ্গত, কাতারে তালিবানের রাজনৈতিক কার্যালয় থেকে ভারতকে অনুরোধ জানানো হয়েছিল, আফগানিস্তান থেকে ভারতীয় কূটনীতিবিদ ও দূতাবাসের কর্মীদের ফিরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুক ভারত। ভারতীয়দের তারা আক্রমণ করবে না। তবে ভারতের তরফে জানানো হয়েছে, ভারতীয়দের উপর হামলার আশঙ্কা থাকায় তাদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: IAF: বারমেঢ়ের গ্রামে ভেঙে পড়ল বায়ুসেনার MiG-21 বাইসন ফাইটার, আগুন ধরে গেল ঘরে