কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বড় ক্ষতি! GST সংগ্রহের পরিমাণ কমল ১ লক্ষ কোটি

আট মাসে এই প্রথমবার জুনে এমন ক্ষতির মুখ দেখল আর্থিক ক্ষেত্র। 

Updated By: Jul 6, 2021, 06:13 PM IST
কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বড় ক্ষতি! GST সংগ্রহের পরিমাণ কমল ১ লক্ষ কোটি

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব এবার পড়ল Goods and Service tax (GST)-তে। আট মাসে এই প্রথমবার জুনে এমন ক্ষতির মুখ দেখল আর্থিক ক্ষেত্র। সামগ্রিক GST সংগ্রহের পরিমাণ নামল ১ লক্ষ কোটি টাকার নীচে৷ আট মাসের জিএসটি আদায়ের পরিসংখ্যান অনুযায়ী, জুনেই ধাক্কা সবচেয়ে বেশি৷ 

জুন মাসে জিএসটি সংগ্রহ হয়েছে ৯২ হাজার ৮৪৯ কোটি টাকা। এর মধ্যে CGST রয়েছে ১৬ হাজার ৪২৪ কোটি, SGST হল ২০ হাজার ৩৯৭ কোটি, IGST রয়েছে ৪৯ হাজার ৭৯ কোটি। এর মধ্যে ২৫ হাজার ৭৬২ কোটি টাকা মালপত্র আমদানি বাবদ) এবং সেস ৬ হাজার ৯৪৯ কোটির(এর মধ্যে ৮০৯ কোটি মালপত্রর আমদানি বাবদ)।

আরও পড়ুন, মহাকাশে চিনের নতুন space station, spacewalk-এ নামলেন দুই নভশ্চারী

কেন্দ্রীয় সরকারের জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত দেশিয় লেনদেনের উপর জিএসটির হার প্রকাশ করা হয়েছে। যেহেতু করদাতাদের  জুন অবধি আয়কর রিটার্ন দাখিল ১৫ দিনের জন্য মকুব করা হয়েছিল এবং সুদ কমিয়ে বিভিন্ন ত্রাণ ব্যবস্থা দেওয়া হয়েছিল। সেই কারণে প্রাপ্ত জিএসটির থেকে কম অর্থ জমা পড়েছে।" 

জুন-জুলাইতে জিএসটিতে প্রভাব পড়বে বলেই মত ওয়াকিবহাল মহলের। মে-তে জিএসটি আদায়ের পরিমাণ ছিল ১.০২ লক্ষ কোটি। জুনে তা নেমে আসে এক কোটিতে। জুলাইয়ের পর থেকে পরিস্থিতি স্বাভাবিক হলে জিএসটি ক্ষেত্র চাঙ্গা হবে বলেই দাবি অর্থনৈতিক বিশেষজ্ঞ মহলের। 

উল্লেখ্য, এপ্রিলে জিএসটি পরিসংখ্যান ছিল ১,৪১,৩১৪ লক্ষ কোটি। মহামারীকালে যা রেকর্ড। এপ্রিলের তুলনায় মে মাসে জিএসটি আদায় হয়েছিল ২৭ শতাংশ কম। জুন-জুলাইতে যেভাবে জিএসটি ঘাটতি হল তা থেকে স্পষ্ট  লকডাউনের প্রভাব অনেকাংশে পড়েছে কর ক্ষেত্রে। গত বছরের এপ্রিলে সবচেয়ে কম জিএসটি আদায় হয়েছিল।

.