পাক জলসীমায় ভারতের সাবমেরিন! ভিডিয়ো ভুয়ো দাবি নয়া দিল্লির

সাউথ ব্লক সূত্র বলছে, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের বিষয় এড়িয়ে যুদ্ধে হাওয়া তৈরি করছে পাকিস্তান। ভারতে হামলা চালাতে পাক মাটিতে জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া হয়

Updated By: Mar 5, 2019, 08:51 PM IST
পাক জলসীমায় ভারতের সাবমেরিন! ভিডিয়ো ভুয়ো দাবি নয়া দিল্লির
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাক জলসীমায় ভারতের সাবমেরিন ঢুকে পড়ার ভিডিয়ো ভুয়ো বলে দাবি করল নয়াদিল্লি। এবং এই ভি়ডিয়োটি দু’বছরের পুরনো বলেও দাবি করা হয় সাউথ ব্লকের তরফে। এমনকি নৌসেনা সরকারিভাবে জানিয়ে দেয়, তথ্য বিকৃতি এবং মিথ্যে প্রচার চালাচ্ছে পাকিস্তান। ইসলামাবাদের এমন প্রচারে গুরুত্ব দিচ্ছে না নৌসেনা।

সাউথ ব্লক সূত্র বলছে, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের বিষয় এড়িয়ে যুদ্ধে হাওয়া তৈরি করছে পাকিস্তান। ভারতে হামলা চালাতে পাক মাটিতে জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া হয়। সকালে নৌসেনা প্রধান সুনীল লানবা দাবি করেন, জলপথে ভারতে ঢুকে ফের নাশকতার ছক কষছে জঙ্গিরা। ইন্দো-পেসিফিক রিজিওনাল ডায়লগে লানবা বক্তৃতা দিতে গিয়ে বলেন, পুলওয়ামা হামলায় জড়িত জঙ্গিরা একটি রাষ্ট্রের মদত পেয়ে চলেছে। তাঁর এই মন্তব্যের পরই জলপথে জঙ্গিহানার আশঙ্কা তৈরি হয়েছে। কারণ, এর আগে ২০০৮ সালে মুম্বই হামলার সময় আজমল আমির কাসভ-সহ অন্য জঙ্গিরা আরবসাগর দিয়েই মুম্বই উপকূলে হামলা করেছিল।

এদিন ওই ডায়লগে নৌসেনা প্রধান স্পষ্টভাবে জানান, সন্ত্রাসবাদ এখন বিশ্বের শান্তি ও স্থায়িত্বের ক্ষেত্রে বড়সড় বিপদের কারণ। সারা বিশ্ব এর বিরুদ্ধে লড়াই করছে। তাঁর কথায়, সন্ত্রাসবাদের সবদিক দেখে ফেলেছে ইন্দো-পেসিফিক অঞ্চল। কিছু দেশ এর ভুক্তোভুগী। গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা হয়। সিআরপিএফ কনভয়ে হওয়া ওই হামলায় শহিদ হন ৪০ জন জওয়ান। আহত হন অনেকে। এদিন সেই প্রসঙ্গও উঠে এসেছে অ্যাডমিরাল লনবার কথায়। ওই ঘটনাকে ভয়াবহ বলে বর্ণনা করেছেন তিনি।

তবে পরিস্থিতি যেমনই হোক, ভারতীয় সেনা সবরকম পরিস্থিতি রুখতে সক্ষম বলে তিনি স্পষ্টভাষায় জানিয়ে দিয়েছেন। প্রসঙ্গত, ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা হামলার দায় স্বীকার করেছিল পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ।

.