C 295 Aircraft: এবার ভারতের হাতে C 295 বিমান, স্পেনে হাজির বায়ুসেনা প্রধান; কী আছে এই এয়ারলিফটারে?

গত বছরের সেপ্টেম্বরে, ভারত এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস-এর সঙ্গে ২১,০০০ কোটি টাকার একটি চুক্তি করে। সেখানে ৫৬টি C-295 বিমান ক্রয় করার কথা ছিল যাতে IAF-এর পুরনো Avro-748 প্লেনগুলি প্রতিস্থাপন করা যায়। 

Edited By: অনুষ্টুপ রায় বর্মণ | Updated By: Sep 13, 2023, 10:44 AM IST
C 295 Aircraft: এবার ভারতের হাতে C 295 বিমান, স্পেনে হাজির বায়ুসেনা প্রধান; কী আছে এই এয়ারলিফটারে?
ছবি: এয়ারবাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত আজ তাদের প্রথম C-295 সামরিক বিমান পেতে চলেছে বলে জানা গিয়েছে। এই ধরনের ৫৬ টি বিমানের জন্য স্বাক্ষরিত একটি চুক্তির অংশ হিসাবে, আজ প্রথম বিমানটি পেতে চলেছে ভারত। এই জাতীয় মোট ১৬ টি বিমান স্পেন সরবরাহ করবে এবং বাকি ৪০টি বরোদায় তৈরি করা হবে।

বিমানের ডেলিভারি নিতে বিমানবাহিনী প্রধান স্পেনে গিয়েছেন বলে জানা গিয়েছে। C-295 হল একটি পরিবহন বিমান। এই বিমানটির ছোট রানওয়েতে টেকঅফ এবং অবতরণ করার ক্ষমতা রয়েছে।

২৫ সেপ্টেম্বর উত্তর প্রদেশের হিন্দন এয়ারবেসে বিমানটির অবতরণ করার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Army Canine Kent Dead: রাজৌরির গুলির লড়াইয়ে জওয়ানদের বাঁচিয়ে শহিদ সেনা কুকুর কেন্ট

গত বছরের সেপ্টেম্বরে, ভারত IAF-এর পুরনো Avro-748 প্লেনগুলিকে বদল করার জন্য ৫৬টি C-295 বিমান কেনার জন্য এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস-এর সঙ্গে ২১,০০০ কোটির বেশি টাকার চুক্তি করে।

চুক্তির অধীনে, এয়ারবাস চার বছরের মধ্যে স্পেনের সেভিয়ায় থাকা তাদের চূড়ান্ত অ্যাসেম্বলি লাইন থেকে 'ফ্লাই-অ্যাওয়ে' অবস্থায় প্রথম ১৬টি বিমান সরবরাহ করবে এবং পরবর্তী ৪০টি বিমান ভারতে টাটা অ্যাডভান্সড সিস্টেমস (TASL) তৈরি এবং অ্যাসেম্বেল করবে। এটি করা হবে দুটি কোম্পানির মধ্যে একটি ইন্ডাস্ট্রিয়াল অংশীদারিত্বের অংশ হিসাবে।

কী আছে এই এয়ারলিফটারে?

এটি সর্বোচ্চ ২৬০ নটের ক্রুজ গতিতে নয় টন পেলোড বা ৭১ জন সৈন্য বহন করতে সক্ষম।

এই বিমানের, ফিক্সড-উইং বিমান এবং হেলিকপ্টারগুলিতে এয়ার-টু-এয়ার রিফুয়েলিংয়ের ক্ষমতা রয়েছে।

বিমান্টিতে রিট্র্যাক্টেবল ল্যান্ডিং গিয়ার রয়েছে এবং একটি বাধাবিহীন ১২.৬৯ মিটার লম্বা প্রেসারাইজড কেবিন রয়েছে। C-295 বিমানটি ৩০,০০০ ফুট পর্যন্ত উচ্চতায় উড়তে পারে।

আরও পড়ুন: Nipah Virus in Kerala: কোভিডের পরে 'নিপা'ও সেই কেরালাতেই! ফের বাতাসে নতুন অতিমারির শঙ্কা...

কাঁচা, নরম এবং বালুকাময় অথবা ঘাসের এয়ারস্ট্রিপ থেকে এর অসাধারণ শর্ট টেক-অফ এবং ল্যান্ডিং (STOL) করার ক্ষমতা রয়েছে।

এয়ারবাসের মতে, C-295 বিয়ানে দুটি Pratt & Whitney Canada PW127G টার্বোপ্রপ ইঞ্জিন রয়েছে যা এই বিমানটিকে ১৩ ঘন্টা টানা কম জ্বালানী খরচ করে উড়তে, সহজ মান্যুভার করতে এবং অত্যধিক গরম সহ্য করা এবং উচ্চ কর্মক্ষমতা দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.