মহিলাদের জন্য দুনিয়ার সবচেয়ে বিপজ্জনক দেশ ভারত, বলছে সমীক্ষা

আফগানিস্তান ও সিরিয়ার থেকেও ভয়ঙ্কর দেশ ভারত!

Updated By: Jun 26, 2018, 03:23 PM IST
মহিলাদের জন্য দুনিয়ার সবচেয়ে বিপজ্জনক দেশ ভারত, বলছে সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্র ‌যতই বলুক না কেন ‘বেটি বাঁচাও বেটি পড়াও’, মেয়েদের জন্য ভয়ঙ্করতম স্থান হয়ে উঠেছে ভারত। এমনকি ‌যে আফগানিস্তান ও সিরিয়াকে আমরা মেয়েদের জন্য ভয়ঙ্করতম স্থান বলে মনে করি তারাও রয়েছে ভারতের পরে। এমনই বলছে আন্তর্জাতিক একটি সমীক্ষা।

আরও পড়ুন-লোকসভা নির্বাচনের ঘুঁটি সাজাতে বুধবার রাজ্যে আসছেন অমিত শাহ, দেখুন সফরসূচি

সমীক্ষাটি প্রকাশ করেছে থমসন রয়টার্স ফাউন্ডেশন। সেখানে উঠে এসেছে, মহিলাদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রে মার্কিন ‌যুক্তরাষ্ট্র প্রথম দশ-এ উঠে এসেছে। মেয়েদের ওপরে ‌যৌন অপরাধ, ‌যৌন হয়রানির নিরীখে ভারত গোটা বিশ্বে শীর্ষে। তার পরেই রয়েছে আফগানিস্তান, সিরিয়া, সোমালিয়া ও সৌদি আরব।

সমীক্ষায় বলা হয়েছে, ভারতে ‌মেয়েদের ওপরে ‌যেভাবে যৌন অপরাধ ও মহিলাদের ‌যৌন দাস হিসেবে ব্যবহার করা হয় তা দুনিয়ার আর কোনও দেশে হয় না। পারিবারিক হিংসা, নারী পাচারের দিক থেকেও ভারত সবার আগে। এছাড়াও অল্প বয়সে মেয়েদের বিয়ে দেওয়া, কন্যাভ্রূণ হত্যার দিক থেকেও বিপজ্জনক দেশ ভারত।

আরও পড়ুন-দ্বিতীয় শ্রেণির ছাত্রীটি পাশে ঘরে যে এই কাজ করছিল, তা একবারও টের পেলেন না মা

উল্লেখ্য, ২০১২ সালে নির্ভয়াকাণ্ড নিয়ে তোলপাড় হয়েছিল গোটা দেশ। মেয়েদের বিরুদ্ধে আপরাধ কমানোর ক্ষেত্রে ওই ঘটনার পরও তেমন কিছু করা হয়নি বলে মন্তব্য করা হয়েছে এই সমীক্ষায়। শুধু তাই নয়, চমকে দেওয়ার মতো আরও একটি তথ্য দেওয়া হয়েছে ওই সমীক্ষায়। বলা হয়েছে, ভারত, লিবিয়া ও মায়ানমারে মহিলাদের নিয়ে বছরে ১৫০ বিলিয়ন ডলারের ব্যবসা হয়। এর আগে ২০১১ সালেও ওই সমীক্ষাতে ভারত, আফগানিস্তান, পাকিস্তান, কঙ্গো ও সোমালিয়াকে মেয়েদের জন্য অত্যন্ত বিপজ্জনক দেশ বলে বর্ণনা করা হয়েছিল।

.