প্রক্রিয়া শুরু হলেও সম্পূর্ণ সেনা সরেনি! চিনের দাবিকে নস্যাৎ করল ভারত

চিনের পক্ষ থেকে পূর্ব লাদাখের বেশির ভাগ জায়গা থেকে সেনা সরিয়ে নেওয়ার যে কথা বলা হয়েছে, তা নস্যাৎ করে দিল ভারতের বিদেশ মন্ত্রক।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 30, 2020, 07:57 PM IST
প্রক্রিয়া শুরু হলেও সম্পূর্ণ সেনা সরেনি! চিনের দাবিকে নস্যাৎ করল ভারত
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: লাদাখ সীমান্তে ভারত ও চিনের সংঘর্ষের পর কেটে গিয়েছে বেশ কয়েকটা দিন। বার বার উচ্চ পর্যায়ের আলোচনার পর সেনা সরাতে রাজি হয়েছে দুই দেশ। তবে চিনের পক্ষ থেকে পূর্ব লাদাখের বেশির ভাগ জায়গা থেকে সেনা সরিয়ে নেওয়ার যে কথা বলা হয়েছে, তা নস্যাৎ করে দিল ভারতের বিদেশ মন্ত্রক।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তবকে চিনের মঙ্গবারের সেনা সরানোর বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানিয়েছেন,প্রক্রিয়া শুরু হলেও সম্পূর্ণ সেনা সরেনি। তিনি এ-ও জানিয়েছেন অদূর ভবিষ্যতে ফের দুই দেশের সিনিয়র কমান্ডররা আলোচনার মাধ্যমে সেনা সরানোর প্রক্রিয়া সম্পন্ন করবেন। শ্রীবাস্তব বলেছেন, "আমি আশা করি চিনের পক্ষ থেকে সপ্রতিভ ভূমিকা নেওয়া হবে যাতে  সম্পূর্ণ সেনা সরানোর প্রক্রিয়া শেষ করা যায়।"

আরও পড়ুন: হার্ড ইমিউনিটি বিকল্প নয়! দেশে দৈনিক ১০ লক্ষ করোনা পরীক্ষা হবে, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর

এই সপ্তাহেই চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েবনিন জানিয়েছিলেন দুই দেশই বেশির ভাগ জায়গা থেকে সেনা সরিয়ে নিয়েছে। কিন্তু কার্যত সে বক্তব্যকে ভুল প্রমাণ করলেন শ্রীবাস্তব। প্রসঙ্গত জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে চিনা বিদেশ মন্ত্রী ওয়াং ইর কথা হওয়ার পর দুই দেশের সেনা সরানোর প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত হয়েছিল।

.