ভারতের প্রতিবাদ, মার্কিন দূতাবাসের সামনে থেকে ব্যারিকেড তুলে নিল দিল্লি পুলিস

India on Tuesday retaliated strongly to the arrest of its deputy consul general in New York by initiating series of steps to strip US diplomats and their families of privileges including withdrawing all airport passes and stopping import clearances for the embassy. Delhi polce on Tuesday removed barricades from outside the US embassy to protest against the arrest of Indian envoy in US.

Updated By: Dec 17, 2013, 06:31 PM IST

ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ে গ্রেফতারিকে কেন্দ্র করে দিল্লি-ওয়াশিংটন বিরোধ চরমে। ভারতীয় কূটনীতিক গ্রেফতারি বিতর্ক নিয়ে পাল্টা কড়া ব্যবস্থা নিচ্ছে ভারত। প্রতিবাদে দিল্লির ন্যায় মার্গে মার্কিন দূতাবাস থেকে ট্রাফিক ব্যারিকেড তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল ভারত। এখন থেকে শুধু পুলিস পিকেট থাকবে। প্রত্যাহার করা হচ্ছে মার্কিন কূটনীতিবিদদের এয়ারপোর্টের পাস। মার্কিন কূটনীতিবিদদের পরিচয় পত্র জমা দিতে নির্দেশ দিয়েছেন বিদেশ মন্ত্রক। কনসোলেটদের পরিবারকেও পরিচয়পত্র জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিদেশ মান্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, "মার্কিন কূটনীতিবিদদের ও তাঁদের পরিবারদের পরিচয়পত্র জমা দিতে বলেছে ভারত।" অর্থাৎ মার্কিন কূটনীতিবিদদের সঙ্গে একই ব্যবহার করতে চাইছে ভারত সরকার। এমটাই মত কূটনৈতিক মহলের।

বিরোধ এতটাই যে মার্কিন কংগ্রেসের এক প্রতিনিধিদলের সঙ্গে প্রস্তাবিত বৈঠকও বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্ডে ও কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী। দেবযানীর বিরুদ্ধে জাল ভিসার সাহায্যে সঙ্গীতা রিচার্ড নামে এক ভারতীয় পরিচারিকাকে আমেরিকা নিয়ে যাওয়ার অভিযোগ তুলেছে মার্কিন প্রশাসন। বৃহস্পতিবার সকালে মেয়েকে স্কুলে দিয়ে যাওয়ার পথে তাঁকে গ্রেফতার করা হয়। তাঁকে, জামাকাপড় খুলে তল্লাশি করা হয় বলেও অভিযোগ।

এক কূটনীতিকের এই হেনস্থাকে বর্বরোচিত বলেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন। যদিও, মার্কিন স্বরাষ্ট্রদফতর শনিবার জানিয়ে দিয়েছে কূটনৈতিক সম্পর্ক নিয়ে ভিয়েনা চুক্তিতে যা বলা রয়েছে, তার আওতায় দেবযানী পড়েন না।

.