বিশ্বাস শান্তিতে, কড়া জবাব দেওয়ারও ক্ষমতা রাখে ভারত, বেজিংকে পাল্টা বার্তা মোদীর

"জওয়ানদের আত্মত্যাগ বিফলে যাবে না। আমাদের কাছে দেশের একতা ও সার্বভৌমত্ব সব থেকে গুরুত্বপূর্ণ," বলেন মোদী

Updated By: Jun 17, 2020, 04:22 PM IST
বিশ্বাস শান্তিতে, কড়া জবাব দেওয়ারও ক্ষমতা রাখে ভারত, বেজিংকে পাল্টা বার্তা মোদীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন : শান্তির পক্ষে ভারত। তবে, আগ্রাসী আচরণের যোগ্য জবাব দেওয়ার ক্ষমতা ভারতের রয়েছে। লাদাখ সীমান্তে ভারত-চিন রক্তক্ষয়ী সংঘর্ষের পর বেজিংয়ের উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার, মুখ্যমন্ত্রীদের সঙ্গে দ্বিতীয় দিনের ভিডিয়ো কনফারেন্স প্রধানমন্ত্রীর। তার আগে গালোয়ান উপত্যকার প্রবল উত্তেজনার বিষয়ে নিজের বার্তা দেন প্রধানমন্ত্রী।

শুরুতেই চিনের বিরুদ্ধে লড়াইয়ে শহিদ হওয়া ভারতীয় জওয়ানদের স্মরণ করেন মোদী। দুই মিনিটের নীরবতা পালন করেন ভিডিয়ো কনফারেন্সের শুরুতে। তিনি বলেন, "দেশবাসী আমাদের বীর জওয়ানদের জন্য গর্বিত।"

"জওয়ানদের আত্মত্যাগ বিফলে যাবে না। আমাদের কাছে দেশের একতা ও সার্বভৌমত্ব সব থেকে গুরুত্বপূর্ণ," বলেন মোদী। মোদী বলেন, ভারত শান্তি চায়। কিন্তু প্রয়োজনে যে কোনও পরিস্থিতিতে ভারত পাল্টা জবাব দেওয়ার ক্ষমতা রাখে, স্পষ্ট জানিয়ে দেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন- গালওয়ানে চিনা সেনার একটি তাঁবু সরানো নিয়েই শুরু হয়ে যায় ভয়ঙ্কর সংঘর্ষ!

একইভাবে নরমে-গরমে ভারতকে বিবাদ মেটানোর বার্তা দিয়েছে বেজিংও। আমরা চাই না আবারও সংঘর্ষ হোক, বুধবার বলেন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র। আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যা মেটানোর পক্ষে সওয়াল করে চিনা বিদেশমন্ত্রক। পাশাপাশি ভারতকে সাবধান করে দিয়ে বেজিং জানায়, "আবারও সীমান্ত পেরিয়ে চিনের এলাকায় প্রবেশ করলে ও একতরফা আগ্রাসী পদক্ষেপ করা হলে সেক্ষেত্রে সীমান্ত পরিস্থিতি আরও খারাপ হবে।"

.