'ঘুরে দাঁড়াবেই দেশ!' এক হাতে করোনা অন্য হাতে অর্থনীতি, লড়ার মন্ত্র মোদীর

 কিন্তু প্রাণবন্ত নরেন্দ্র মোদী বললেন, " এক হাত দিয়ে আমাদের করোনা মোকাবিলা করতে হবে অন্য হাত দিয়ে অর্থনীতি সচল করতে হবে।"

Updated By: Jun 2, 2020, 12:58 PM IST
'ঘুরে দাঁড়াবেই দেশ!' এক হাতে করোনা অন্য হাতে অর্থনীতি, লড়ার মন্ত্র মোদীর

নিজস্ব প্রতিবেদন: "ঘুরে দাঁড়াবেই ভারত।" সিআইআই (CII)এর ১২৫ তম বর্ষ উদযাপনে বার্তা দিলেন প্রধানমন্ত্রী।  কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির ১২৫ তম বর্ষে অর্থনীতিবিদদের সামনে এভাবেই আশার কথা শোনালেন নমো। "আপনারা হয়তো ভাবছেন কী করে আমি এত আত্মবিশ্বাসী কিন্তু আমার ভারতের প্রতিভা, সৃষ্টিকলা ও পরিশ্রমী মনোভাবের উপর সম্পূর্ণ আস্থা আছে।" এভাবেই আত্মবিশ্বাসের ঝলকানি ধরা পড়লো প্রধানমন্ত্রীর প্রত্যেক কথায়। করোনাভাইরাস রুখতে লকডাউনের পথে হেঁটেছিলেন নরেন্দ্র মোদী, লাগাতার লকডাউনের পরেও হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু লকডাউনের জেরে তলানিতে ঠেকেছে দেশের অর্থনীতি। কর্মসংস্থানে ভাটার সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: দেশে আক্রান্তের সংখ্যা ২ লাখ ছুঁইছুঁই; গত ২৪ ঘণ্টার সংক্রমণ ৮,১৭১ জনের

কিন্তু প্রাণবন্ত নরেন্দ্র মোদী বললেন, " এক হাত দিয়ে আমাদের করোনা মোকাবিলা করতে হবে অন্য হাত দিয়ে অর্থনীতি সচল করতে হবে।" লকডাউন থেকে আনলকের পথে পা বাড়িয়েছে দেশ। এই পদক্ষেপে যে সুফল মিলবে তা নিয়েও আশাবাদী তিনি। "উদ্দেশ্য, পরিকাঠামো, বিনিয়োগ ও উদ্ভাবনী শক্তির মাধ্যমেই ভারত ফের উঠে দাঁড়াবে" দীপ্তভাবে এমনই বার্তা মিলল দেশের প্রশাসনিক প্রধানের কাছ থেকে। শুধু তাই নয় ভারতে উৎপাদিত দ্রব্য বিদেশে রফতানির মাধ্যমেই ফের অর্থনীতিকে চাঙ্গা করা সম্ভব, এভাবেই ফের "মেড ইন ইন্ডিয়ার"ইঙ্গিত দিলেন নমো। অর্থনীতিকে সচল করতে অর্থবহ ভুমিকা পালন করবে এমএসএমই অর্থাৎ ক্ষুদ্র ও মাঝারি শিল্প। তাই এই শিল্পগুলিকে দেশের "ইকোনোমিক ইঞ্জিন" হিসেবে বর্ণনা করলেন প্রধানমন্ত্রী।

.