close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ইরানের তেল কেনায় ভারতকে ছাড়; প্রধান কারিগর মোদী, দাবি পেট্রোলিয়াম মন্ত্রীর

রবিবার ৪ নভেম্বর থেকে ইরানের তেল বিক্রির ওপরে নিষেধাজ্ঞা জারি করছে ট্রাম্প প্রশাসন। তা বলবত হবে ৫ নভেম্বর

Updated: Nov 4, 2018, 09:24 AM IST
ইরানের তেল কেনায় ভারতকে ছাড়; প্রধান কারিগর মোদী, দাবি পেট্রোলিয়াম মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: ইরান থেকে তেল কেনা নিয়ে ভারতের ভাবনা আপাতত দূর হল। মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও ভারত সহ বিশ্বের বেশ কতগুলি দেশ ইরানের তেল কিনতে পারবে। এই সাফাল্যের পেছনে প্রধান কারিগর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

আরও পড়ুন-'অনাথের আশ্রয়, অভুক্তের অন্ন', ট্যাক্সি চালক জালালুদ্দিনের পাশে কেবিসি

ধর্মেন্দ্র প্রধান শনিবার তেল কোম্পানিগুলির এক অনুষ্ঠানের ফাঁকে বলেন, ইরান থেকে তেল আমদানিতে ভারতের কোনও সমস্যা হবে না কারণ আন্তর্জাতিক স্তরে মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জোরাল প্রচার। ভারত ছাড়াও অন্য কয়েকটি দেশকেও ছাড় দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, রবিবার ৪ নভেম্বর থেকে ইরানের তেল বিক্রির ওপরে নিষেধাজ্ঞা জারি করছে ট্রাম্প প্রশাসন। তা বলবত হবে ৫ নভেম্বর। মার্কিন যুক্তরাষ্ট্রের হুমকি, ইরানের তেল কিনলে সেই দেশের সঙ্গে বহু ব্যসায়িক সম্পর্ক ছিন্ন করা হবে।

ইরানের ওপরে তেল বিক্রিতে নিষেধাজ্ঞা জারির উদ্দেশ্য তার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র গবেষণা বন্ধ করা। পাশাপাশি লিবিয়া, ইরাক, সিরিয়ায় যে জঙ্গি হামলা চলেছে তাতে ইরানকে জড়িয়ে পড়া থেকে বিরত রাখা।

আরও পড়ুন-অসমে বাঙালি খুনে বিচার চেয়ে রাজনাথকে 'কাঁচা' বাংলায় চিঠি বিজেপির   

প্রসঙ্গত, চিন, ভারত, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরশাহি, জাপান ইরানের তেলের সবচেয়ে বড় ক্রেতা। তাইওয়ান মাঝেমধ্যে ইরান থেকে তেল কিনে থাকে। ভারতকে ছাড় দেওয়ার পাশাপাশি আর কোন কোন দেশকে ছাড় দেওয়া হয়েছে তা অবশ্য বোঝা যাচ্ছে না।