ফের ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান, পাইলটের মৃত্যু

নিয়মমাফিক প্রশিক্ষণ চলাকালীনই ভেঙে পড়ে

Updated By: May 21, 2021, 09:22 AM IST
ফের ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান, পাইলটের মৃত্যু

নিজস্ব প্রতিবেদন: ফের বিপর্যয়ের মুখে বায়ুসেনার মিগ-২১ যুদ্ধবিমান। শুক্রবার ভোরবেলা পঞ্জাবের মোগার কাছে ভেঙে পড়ল মিগ-২১ বিমান (MiG-21)। মারা গিয়েছেন বিমানের পাইলট স্কোয়াড্রন লিডার অভিনব চৌধুরী (Abhinav Chowdhury)। বায়ুসেনার আধিকারিকরা জানিয়েছেন, যুদ্ধবিমানটি নিয়মমাফিক প্রশিক্ষণ চলাকালীনই ভেঙে পড়ে। 

জানা গিয়েছে, শুক্রবার ভোর ৫ টা নাগাদ পঞ্জাবের মোগের বাঘাপুরানার লাঙ্গিয়ানা খুর্দ গ্রামে প্রশিক্ষণ চলাকালীন কিছুক্ষণ উড়েই আচমকা ভেঙে পড়ে মিগ-২১ যুদ্ধবিমান (Aircraft Crash)। প্রাণ গিয়েছে চালকের। মর্মান্তিক এই ঘটনায় শোকপ্রকাশ করা হয়েছে বায়ুসেনার (IAF) তরফে। নিহত পাইলটের পরিবারের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে বায়ুসেনা। পাশাপাশি, মিগ-২১ যুদ্ধজাহাজের এই ভেঙে পড়া নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে বায়ুসেনা।

আরও পড়ুন: বছরে ১০০ কোটি করে Covaxin, দায়িত্ব নিল Bharat Biotech

প্রসঙ্গত, মিগ-২১ যুদ্ধবিমানের এইভাবে ভেঙে পড়া নতুন ঘটনা নয়। চলতি বছরে এ নিয়ে মোট তিনবার বিপর্যয়ের কবলে পড়েছে এই যুদ্ধবিমান। গত মার্চ মাসে সেই ঘটনায় প্রাণ হারান বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তার। 'ফ্লাইং কফিন' তকমা পাওয়া এই বিমান চালাতে গিয়ে মৃত্যু হয়েছে বহু পাইলটের। তবে মিগ-২১ যুদ্ধবিমান ভারতীয় সেনার অনেক সাফল্যের সঙ্গীও। কার্গিল যুদ্ধ যার অন্যতম উদাহরণ। সম্প্রতি সার্জিকাল স্ট্রাইকে (Surgical Strike) অভিনন্দন বর্তমান মিগ-২১ বিমানে চড়েই পাকিস্তানে ঢুকে হামলা চালিয়েছিলেন।

আরও পড়ুন: মার্কিন আকাশে UFO! আসছেন ভিনগ্রহীরা? ভাইরাল ভিডিও মানছেন ওবামাও

.