ভারতীয় অর্থনীতির অবস্থা বেশ খারাপ, এই মহূর্তে চাহিদা বাড়ানো দরকার; বললেন নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ

গরিবের হাতে পয়সা দিতে হবে। বড় লোকের হাতে পয়সা দেওয়া নয়।

Updated By: Oct 14, 2019, 10:51 PM IST
ভারতীয় অর্থনীতির অবস্থা বেশ খারাপ, এই মহূর্তে চাহিদা বাড়ানো দরকার; বললেন নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ

নিজস্ব প্রতিবেদন:  ভারতীয় অর্থনীতির অবস্থা বেশ খারাপ। এই মহূর্তে চাহিদা বাড়ানো দরকার। গরিবের হাতে টাকার যোগান দরকার। ম্যাসাচুসেটসে এমআইটি-র সাংবাদিক সম্মেলনে এমনই বক্তব্য রাখলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

দীর্ঘদিনের গবেষণায় বিশ্ব দারিদ্র দূরীকরণে দিশার খোঁজ করেছেন অভিজিৎ বাবু। সেই গবেষণার স্বীকৃতিতেই নোবেল পাচ্ছেন তিনি। মন্দার প্রভাবে ভুগছে বিশ্বের বহু দেশ। বিশ্বজুড়ে মন্দার প্রভাব সবচেয়ে বেশি ভারতে। গত ছয় বছরের মধ্যে সবচেয়ে ধীর গতিতে এগোচ্ছে দেশের আর্থিক বৃদ্ধি। ভারতীয় অর্থনীতির হাল খারাপ বলেই দিলেন নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ। তাঁর মতে, " ভারতের অর্থনীতির অবস্থা বেশ খারাপ। বর্তমান বৃদ্ধির যা হার তাতে ভবিষ্যত্ নিয়ে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না। গত পাঁচ-ছয়  বছরে আমরা ভারতীয় অর্থনীতিতে কিছুটা হলেও বৃদ্ধি দেখেছি। কিন্তু বর্তমানে সেই নিশ্চয়তা নেই।"

রও পড়ুন - 'অপ্রত্যাশিত! সবার প্রথম বাবার কথাই মনে পড়ে', জি ২৪ ঘণ্টাকে প্রথম প্রতিক্রিয়া নোবেলজয়ীর

এদিন এমআইটি-র সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, "এখনকার মতো এই যে আমাদের মানিটারি পলিসি আছে। যেখানে চার পারসেন্ট কিংবা সাড়ে তিন পারসেন্টের বেশি ডেফিসিট হবে না। এই সব নিয়ে মাথা ঘামিয়ে লাভ নেই। এখনই ইকোনমিতে খানিকটা আরও পয়সা আনতে হবে। এবং গরিবের হাতে পয়সা দিতে হবে। বড় লোকের হাতে পয়সা দেওয়া নয়। গরিবের হাতে আরও বেশি টাকা আনতে হবে।"