ব্রেক্সিটের ধাক্কা ভারতের তথ্য-প্রযুক্তি শিল্পে, শঙ্কায় লাখের উপর ভারতীয় কর্মী

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেল ব্রিটেন। বিশ্ব জুড়ে আশঙ্কার কালো মেঘ।  সব দেশেরই শেয়ার বাজারে ব্যাপক ধস। সর্বত্র গেল গেল রব। ব্যতিক্রম নয় ভারতও। পরিস্থিতি সামাল দিতে আসরে নামলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। অরুণ জেটলির বক্তব্য, ভারতের অর্থনীতি ও শিল্প, কোনওটাই ব্রেক্সিটের দ্বারা প্রভাবিত হবে না।  

Updated By: Jun 24, 2016, 09:18 PM IST
ব্রেক্সিটের ধাক্কা ভারতের তথ্য-প্রযুক্তি শিল্পে, শঙ্কায় লাখের উপর ভারতীয় কর্মী

ওয়েব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেল ব্রিটেন। বিশ্ব জুড়ে আশঙ্কার কালো মেঘ।  সব দেশেরই শেয়ার বাজারে ব্যাপক ধস। সর্বত্র গেল গেল রব। ব্যতিক্রম নয় ভারতও। পরিস্থিতি সামাল দিতে আসরে নামলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। অরুণ জেটলির বক্তব্য, ভারতের অর্থনীতি ও শিল্প, কোনওটাই ব্রেক্সিটের দ্বারা প্রভাবিত হবে না।  

যদিও ভারতের তথ্য-প্রযুক্তি শিল্পের ধারণা কিন্তু অন্য। তাঁদের মতে, তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে ব্রেক্সিটের প্রভাব অনেকটাই পড়বে। ন্যাসকমের সভাপতি আর চন্দ্রশেখর জানিয়েছেন, ব্রেক্সিটের কারণে ডলার, পাউন্ড, টাকার দামের অস্থিরতা থাকবে। যে অনিশ্চয়তার পরিবেশ তৈরি হয়েছে তা বেশ কিছুদিন জারি থাকবে। তাই অল্প সময়ের জন্য  হলেও , তার প্রভাব পড়বে তথ্য-প্রযুক্তি শিল্পে। 

এই মুহূর্তে তথ্যপ্রযুক্তির অন্যতম বাজার হল ইউরোপ।  বছরে প্রায় দশ হাজার কোটি টাকার ব্যবসা হয় শুধু ভারতের সঙ্গে। তাই পাউন্ডের দামে যতক্ষণ না স্থিরতা আসছে, ততদিন নতুন বরাত পাওয়া মুশকিল।  চালু বরাতের পথেও বাধা তৈরি হতে পারে।  এই মুহূর্তে ব্রিটেনে আটশোটি ভারতীয় ফার্ম রয়েছে। যার কর্মী সংখ্যা প্রায় ১ লক্ষ ১০ হাজার।

আরও পড়ুন, ব্রেক্সিটের পক্ষে রায় ব্রিটেনবাসীর, গদি ছাড়ছেন ক্যামেরন, ধস শেয়ার বাজারে

অন্যদিকে পরিস্থিতি মোকাবিলায় রিজার্ভ ব্যাঙ্ক সবরকম ব্যবস্থা নিচ্ছে বলে জানিয়েছেন রঘুরাম রাজন। ব্রিটেনে টাটা মোটর্সের জাগুয়ার ল্যান্ড রোভারের কারখানা রয়েছে। ব্রেক্সিটের জেরে প্রায় পনেরো শতাংশ পড়েছে টাটা মোটর্সের শেয়ার দর। যদিও, দীর্ঘমেয়াদে এই সমস্যা তারা কাটিয়ে উঠবে বলে সংস্থার তরফে শেয়ার হোল্ডারদের আশ্বাস দেওয়া হয়েছে। 

.