দেশজুড়ে আরও ১২০ স্পেশাল ট্রেন চালাবে রেল, তালিকায় রয়েছে বাংলাও

করোনা সংক্রমণের মধ্যেও পর্যটক, পড়ুয়া, বিভিন্ন রাজ্যে আটকে থাকা মানুষজন ও পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার জন্য ১ মে থেকে শ্রমিক এক্সপ্রেস চালু করেছিল রেল

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 1, 2020, 04:44 PM IST
দেশজুড়ে আরও ১২০ স্পেশাল ট্রেন চালাবে রেল, তালিকায় রয়েছে বাংলাও
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশ ইতিমধ্যেই চলছে ২৩০ স্পেশাল ট্রেন। এরপরেও আরও ১২০ স্পেশাল ট্রেন চালানোর পরিকল্পনা করছে রেল। প্রস্তাবে রয়েছে হাওড়া-তিরুচিরাপল্লী ও হাওড়া-ইন্দোর ট্রেন। আনলক ৪ শুরু হওয়ার পর চালু হচ্ছে মেট্রো পরিষেবাও। 

আরও পড়ুন-কাফিল খানকে জেলে রাখা বেআইনি, অবিলম্বে মুক্তির নির্দেশ এলাহাবাদ হাইকোর্টের

রেল বোর্ড সূত্রে জি মিডিয়ার খবর, স্পেশাল ট্রেন চালানোর ব্যাপারে রাজ্যগুলির সঙ্গে কথা বলছে রেল কর্তৃপক্ষ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে সবুজ সংকেত পেলে প্রথমে ১০০টি ট্রেন চালানো হবে। পরে বাড়ানো  হবে ট্রেনের সংখ্যা। ট্রেনগুলি চলবে বিভিন্ন রাজ্য ও রাজ্যের ভেতরে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের মধ্যেও পর্যটক, পড়ুয়া, বিভিন্ন রাজ্যে আটকে থাকা মানুষজন ও পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার জন্য ১ মে থেকে শ্রমিক এক্সপ্রেস চালু করেছিল রেল। রাজ্যগুলির সঙ্গে পরামর্শ করে করোনা স্বাস্থ্যবিধি মেনেই শুরু হয়েছিল ওই ট্রেন চলাচল।

আরও পড়ুন-টানা ৭ ঘণ্টা তল্লাশি; বারামুলায় খোঁজ মিলল একাধিক জঙ্গি আস্তানার, উদ্ধার বিপুল অস্ত্র

এদিকে, রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, দেশের ৯৬০ স্টেশনে সৌর বিদ্যুতের ব্যবস্থা করেছে রেল। ২০৩০ সালের মধ্যে দেশের সবকটি স্টেশনে সৌর বিদ্যুতের ব্যবস্থা করে ফেলা হবে। যেসব স্টেশনে এই ব্যবস্থা করা হয়েছে তার মধ্যে রয়েছে নয়া দিল্লি, পুরনো দিল্লি, সেকেন্দ্রাবাদ, কলকাতা, গুয়াহাটি, হায়দরাবাদ।