হীরাখণ্ড এক্সপ্রেস দুর্ঘটনায় হতাহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা রেলের

ফের রেল দুর্ঘটনা। অন্ধ্র প্রদেশের কুনেরুতে বেলাইন জগদলপুর-ভুবনেশ্বর হীরাখণ্ড এক্সপ্রেসের নটি কামরা। মৃত্যু হয়েছে ২৯ জনের। জখম ষাটেরও বেশি। ঘটনাস্থল পরিদর্শনে যান রেল মন্ত্রী সুরেশ প্রভু।

Updated By: Jan 22, 2017, 08:02 PM IST
হীরাখণ্ড এক্সপ্রেস দুর্ঘটনায় হতাহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা রেলের

ওয়েব ডেস্ক: ফের রেল দুর্ঘটনা। অন্ধ্র প্রদেশের কুনেরুতে বেলাইন জগদলপুর-ভুবনেশ্বর হীরাখণ্ড এক্সপ্রেসের নটি কামরা। মৃত্যু হয়েছে ২৯ জনের। জখম ষাটেরও বেশি। ঘটনাস্থল পরিদর্শনে যান রেল মন্ত্রী সুরেশ প্রভু।

দিব্বি যাচ্ছিল হীরাখণ্ড এক্সপ্রেস। বিজয়নগরমের কুনেরুর কাছে হঠাত্ই সব ওলটপালট। দুমরে-মুচড়ে একেবারে খেলনা গাড়ির মতো পড়ে রয়েছে জগদলপুর-ভুবনেশ্বর হীরাখণ্ড এক্সপ্রেসের নটি কামরা। বেলাইন হয় ট্রেনের ইঞ্জিনও। রাতেই শুরু হয়ে যায় উদ্ধার কাজ। উদ্ধারে নামে অন্ধ্র-ওড়িশা দুই রাজ্যের প্রশাসনও। আসে CRPF-ও। উদ্ধারে নামানো হয় ওড়িশা ডিজাস্টার র‍্যাপিড অ্যাকশন ফোর্সের দুটি ইউনিট।

আরও পড়ুন হার্দিক, জাদেজার ভালো বোলিং, তবুও ৩২১ রান তুলল ইংল্যান্ড

দিনের আলো ফোটার সঙ্গে সঙ্গেই বাড়তে থাকে মৃতের সংখ্যা। চিড়ে চ্যাপ্টা হয়ে যাওয়া কামরা থেকে বের করে আনা হয় আহত-নিহত যাত্রীদের। চারিদিকে শুধুই আর্তনাদ আর স্বজনহারানো কান্না। আহত যাত্রীদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়। ট্রেনের অক্ষত কামরাগুলিকে ভায়া সম্বলপুর ভুবনেশ্বর পাঠানো হয়েছে। দুর্ঘটনার জন্য বেশ কিছু ট্রেন ঘুরিয়ে দেওয়া হয়।

দুর্ঘটনায় হতাহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছে রেল। নিহতদের পরিবারপিছু ২লাখ টাকা এবং গুরুতর জখমদের জন্য ৫০হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা হয়েছে। ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রেলমন্ত্রী সুরেশ প্রভূ। ঘটনায় শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। 

আরও পড়ুন হৃত্বিক রোশনকে নিয়ে টুইট করলেন সুজান

মুখ্যমন্ত্রীর কথায়, আজকাল রেল অবহেলার শিকার, গুরুত্ব পাচ্ছে না। বাজেট কমিয়ে দেওয়া হচ্ছে। সুরক্ষা, নিরাপত্তা শিকেয় উঠছে। তবে তাঁর মতে, এর জন্য রেলমন্ত্রীকে দোষ দিয়ে লাভ নেই, তিনি যথাসাধ্য চেষ্টা করছেন। কিন্তু আসল সমস্যাগুলিকে নিয়ে কেন্দ্রের দ্রুত ভাবা দরকার বলেই মনে করছেন তিনি।

.