Economic Survey 2021-22: আর কয়েক বছরের অপেক্ষা! এরপরই ভারতীয় পুরুষদের ছাপিয়ে যাবেন মহিলারা

কীভাবে?

Updated By: Jan 31, 2022, 10:01 PM IST
Economic Survey 2021-22: আর কয়েক বছরের অপেক্ষা! এরপরই ভারতীয় পুরুষদের ছাপিয়ে যাবেন মহিলারা

নিজস্ব প্রতিবেদন: শীঘ্রই ভারতীয় পুরুষদের ছাড়িয়ে যাবেন মহিলারা। সোমবার সংসদে পেশ হওয়া বিদায়ী অর্থবর্ষের ইকনোমিক সার্ভেতে (Economic Survey 2021-22) অন্তত তেমনটাই দাবি করা হয়েছে।   

'Sample Registration System'-এর ভিত্তিতে সোমবার 'Brief Life Table 2014-18' শীর্ষক একটি রিপোর্ট সংসদে পেশ হয়েছে। ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত বিভিন্ন বয়সের মানুষদের গড় আয়ু ওই সমীক্ষা রিপোর্টে পেশ করা হয়। সেখানেই উঠে এসেছে চমকপ্রদ তথ্য। 

সেখানে দেখা গিয়েছে, একজন পুরুষ ৬৮.২ বছর বাঁচলে, তুলনায় একজন মহিলা প্রায় ৭০.৭ বছর বেঁচেছেন। ২০১৩-১৭-এর তুলনায় ২০১৪-১৮-তে মহিলাদের জীবনকাল বেড়েছে। দেশের প্রায় বেশির ভাগ শহর এবং গ্রামেই এই ঘটনা ঘটেছে। ব্যাতিক্রম বিহার এবং ঝাড়খণ্ড।

২০১৩-১৭-র তুলনায় ২০১৪-১৮-তে ০.৪ বছর বেড়েছে গড় আয়ুর পরিমাণ। ২০১৪-১৮-তে ভারতীয়দের গড় আয়ু ৬৯.৪ বছর। যদিও রাজ্য বিশেষে তা বদলে গিয়েছে। সবচেয়ে কম গড় আয়ু (৬৫.২ বছর) ছত্তিশগঢ়বাসীদের। সবচেয়ে বেশি গড় আয়ু (৭৫.৩ বছর) কেরল এবং দিল্লিবাসীদের। শহরবাসীদের গড় আয়ু গ্রামবাসীদের তুলনায় বেশি।

আরও পড়ুন: Union Budget 2022 expectations: এবার রেল বাজেটে বাড়ছে বরাদ্দ, ঘোষণা নতুন ১০ ট্রেনের!

আরও পড়ুন: Budget 2022 Expectations: মঙ্গলে নজর নির্মলার বাজেটে, বাড়তে পারে ৮০সি ধারায় করছাড়ের সীমা?

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.