Bullet Train: মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন দৌড়বে কবে, বড়সড় ঘোষণা রেলমন্ত্রীর

রেল মন্ত্রক তরফে জানা গিয়েছে গোটা যাত্রাপথে মোট ১২টি স্টেশন থাকবে  

Updated By: Dec 8, 2021, 08:53 PM IST
Bullet Train: মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন দৌড়বে কবে, বড়সড় ঘোষণা রেলমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন। বিপুল খরচের সেই ট্রেন চালু হবে কবে? ট্রেন চালুর সময়সীমা জানিয়ে দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ।

কেন্দ্রীয় রেল মন্ত্রী আজ জানিয়েছেন, ২০২৬ সাল নাগাদ মুম্বই-আহমেদাবাদ রেলপথ তৈরি হয়ে যাবে। বুধবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে বৈষ্ণ জানিয়েছেন, দেশের প্রথম বুলেট ট্রেন চড়ার জন্য এখনও ৫ বছর অপেক্ষা করতে হবে। তবে যদি কোনও কারণে বুলেট ট্রেন চালু করতে দেরিও হয় তা কিন্তু ২০২৭ সালের বেশি হবে না।

উল্লেখ্য, বুলেট ট্রেনের জন্য বিনিয়োগ করছে জাপান। এর জন্য বিপুল টাকা খরচ করতে রাজী ভারতও। কিন্তু সমস্যা হয়েছে জমি অধিগ্রহণ নিয়ে। মহারাষ্ট্রের একাংশ জমি জটে আটকে গিয়েছে বুলেট ট্রেনের লাইন পাতার কাজ। তবে জাপানের জাপান রেলওয়ে ট্র্যাক কনসালটেন্ট কোম্পানির সঙ্গে এনিয়ে যোগাযোগ রেখে চলেছে কেন্দ্রের ন্যাশনাল হাইস্পিড রেল করপোরেশন লিমিটেড। 

আরও পড়ুন-Bipin Rawat: কপ্টার দুর্ঘটনায় প্রয়াত দেশের প্রথম CDS, কে ছিলেন তাঁর পাইলট?

কেন্দ্রীয় রেলমন্ত্রী আরও জানিয়েছেন, বুলেট ট্রেনের কাজ একটু অন্যভাবে করতে চায় জাপান। তারা চায় কাজ শুরুর আগে সবকিছু তৈরি থাকুক। লাইন পাতার জন্য জমি অধিগ্রহণের কাজটা মসৃণ ভাবে শেষ হোক। 

জেনে নিন এই বুলেট ট্রেন সম্পর্কে

মুম্বই-আহমেদাবাদ ৫০৮ কিলোমিটার দূরত্ব বুলেট ট্রেন চলবে ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে। 

রেল মন্ত্রক তরফে জানা গিয়েছে গোটা যাত্রাপথে মোট ১২টি স্টেশন থাকবে।

এখনওপর্যন্ত বিশাল পথে মাত্র ১১৯টি পিলার তোলা হয়েছে।  আগামী ৬ মাসে আরও ৫০ কিলোমিটারের কাজ হয়ে যাবে।

রেল পথের ডিজাইনের জন্য গত মাসেই জাপানের সঙ্গে ভারতের একটি মৌ সাক্ষর হয়ে গিয়েছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)