INDIA Alliance Meet: লাদাখের প্রতিটি মানুষ জানেন চিন আমাদের জমি দখল করেছে: রাহুল

INDIA Alliance Meet: জোটের বৈঠক নিয়ে রাহুল গান্ধী বলেন, ইন্ডিয়া জোটের বৈঠকে দুটো বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সভা দেশের ৬০ মানুষের প্রতিনিধিত্ব করছে। এইসব দলগুলি যদি ঐক্যবদ্ধ হয় তাহলে বিজেপির পক্ষে ভোটে জেতা অসম্ভব। তাই আমাদের উচিত যতটা সম্ভব জোরের জন্য লড়াই করা

Updated By: Sep 1, 2023, 08:42 PM IST
INDIA Alliance Meet: লাদাখের প্রতিটি মানুষ জানেন চিন আমাদের জমি দখল করেছে: রাহুল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাদাখ নিয়ে আগেও সরব হয়েছিলেন। দেশের নিরাপত্তার প্রশ্নে ফের লাদাখে চিনা সেনার ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়া নিয়ে মুখ খুললেন রাহুল গান্ধী।  মুম্বইয়ে ইন্ডিয়া জোটের বৈঠকে রাহুল এমনটাও বললেন, লাদাখ নিয়ে দেশের মানুষকে মিথে বলছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন- ইন্ডিয়া জোটের ১৪ জনের কমিটিতে অভিষেক, সিপিএম নেতার নাম পরে ঘোষণা

কয়েক বছর আগে লাদাখ নিয়ে ভারত ও  চিনের মধ্য চরম সংঘাত তৈরি হয়েছিল। এমনকি বেশ কয়েকজন ভারতীয় সেনার প্রাণও গিয়েছে দুপক্ষের সংঘর্ষে। কিন্তু কেন্দ্রের দাবি, ভারতের কোনও জমি চিন দখল করতে পারেনি। অথচ রাহুল গান্ধী ফের বললেন, প্রধানমন্ত্রী যা বলছেন তা একেবারেই মিথ্যে।

শুক্রবার মুম্বইয়ে ইন্ডিয়া জোটের বৈঠকে রাহুল গান্ধী বলেন, লালুজি বলেছেন সংবাদমাধ্যমেরও কোনও না কোনওভাবে হাত-পা বাঁধা। ইন্ডিয়া জোট আপনাদের সেই শৃঙ্খল খুলে দেওয়ার চেষ্টা করছে। প্রায় এক সপ্তাহ আমি লাদাখে কাটিয়ে এলাম। প্যাংগং লেকে গিয়েছিলাম। ঠিক যেখানে চিনারা দাঁড়িয়ে রয়েছে সেই জায়গায় দাঁড়িয়ে আমি লাদাখ নিয়ে অনেকের সঙ্গে আলোচনা করেছি। লাদাখের বাইরের কোনও নেতা সম্ভবত লাদাখবাসীর সঙ্গে এতটা বিস্তারিত আলোচনা করেননি। প্যাংগং লেক এলাকায় যেসব পশুপালকরা রয়েছেন, ওই এলাকার নেতা ও সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছি। তারা আমাকে স্পষ্টভাবে বলেছে, চিনারা আমাদের জমি দখল করেছে। তাঁরা বলছেন, প্রধানমন্ত্রী মিথ্যে কথা বলছেন যে চিনারা আমাদের কোনও ভূখণ্ড দখল করেনি। লাদাখের প্রতিটি মানুষ জানেন, লাদাখের মানুষ ও দেশের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে। আর তা করেছে আমাদের সরকার। স্পষ্ট দেখা যাচ্ছে ওখানে জমি দখল হয়েছে। সীমান্তে বদল এসেছে। ওখানকার পশুপালকরা সেকথা বলছেন। তাঁরা বলছেন একসময় তাঁদের যে জায়গায় যেতে দেওয়া হতো এখন সেখানে তাদের যেতে দেওয়া হয় না। এটা এখন সবাই জানেন। দুভাগ্যবশত সংবাদমাদ্যমে সেই কথা তুলে ধরে না। কিন্তু এই বিষয়টি আমাদের জাতীয় নিরাপত্তার বিষয়। লাদাখে যা হচ্ছে তা আমাদের জন্য অত্যন্ত লজ্জার।  

জোটের বৈঠক নিয়ে রাহুল গান্ধী বলেন, ইন্ডিয়া জোটের বৈঠকে দুটো বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সভা দেশের ৬০ মানুষের প্রতিনিধিত্ব করছে। এইসব দলগুলি যদি ঐক্যবদ্ধ হয় তাহলে বিজেপির পক্ষে ভোটে জেতা অসম্ভব। তাই আমাদেরে উচিত যতটা সম্ভব জোরের জন্য লড়াই করা।  জোটের একটি বড় পদক্ষেপ হল একটি কোঅর্ডিনেশন কমিট গঠন করা। আর দ্বিতীয়টা হল আসন সমঝোতার ক্ষেত্রে যতটা সম্ভব আমরা কাজ করব। বিজেপিকে হারাতে এই দুটো সিদ্ধান্ত বড় ভূমিকা নেবে।

রাহুল বলেন, গতকালও আমি একটা সাংবাদিক সম্মেলন করেছিলাম। সেখানে আমি বলেছি একটি অশুভ আঁতাত তৈরি হয়েছে প্রধানমন্ত্রী ও বিশেষ এক শিল্পপতির সঙ্গে। জি ২০ বৈঠক চলছে। তাই প্রধানমন্ত্রী উচিত তাঁর অবস্থায় স্পষ্ট করা । আদানি কী করছেন তা নিয়ে তদন্ত করা উচিত প্রধানমন্ত্রীর। প্রধানমন্ত্রী ও আদানি দুর্নীতির একটি আঁতাত। সেটাই ইন্ডিয়া জোট জোরাল ভাবে তুলে ধরবে। মোদী সরকারের উদ্দেশ্য হল গরিব মানুষের কাছ থেকে টাকা শোষণ করে তা দেশের মুষ্টিমেয় কিছু মানুষের হাতে তুলে দেওয়া। তাই আমরা মানুষের কাছে এমন একটা আইডিয়া রাখতে চাই যেখানে গরিব মানুষকে অন্তর্ভূক্ত করা হবে। তারা আমাদের দেশের উন্নতিতে শরিক হবেন। এসবেরও জন্য বরিষ্ঠ নেতাদের ধন্যবাদ। আশাকরি ইন্ডিয়া জোট বিজেপিকে হারাবে।  এখনওপর্যন্ত ইন্ডিয়া জোটের যে দুটো বৈঠক হয়েছে তাতে জোটের নেতাদের মধ্যে সম্পর্ক অনেক সুদৃড় হয়েছে। যেভাবে আমরা মানুষের সামনে যাচ্ছি যা যথেষ্টই উল্লেখযোগ্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.