গত ৮ মাসে রেকর্ড জানুয়ারির পাইকারি মূল্যের বৃদ্ধির হার, আরও বিপাকে মোদী সরকার

২০১৯-র এপ্রিলে পাইকারি মূল্যবৃদ্ধি পৌঁছয় ৩.১ শতাংশ। তবে, সে বছর জানুয়ারিতে সেই হার ছিল ২.৭৬ শতাংশ। ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে খাদ্য পণ্যের দাম এক শতাংশ কমেছে

Updated By: Feb 14, 2020, 02:43 PM IST
গত ৮ মাসে রেকর্ড জানুয়ারির পাইকারি মূল্যের বৃদ্ধির হার, আরও বিপাকে মোদী সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মরার উপর যেন খাঁড়ার ঘা! এবারও মুখ তুলে চাইল না পাইকারি মূল্যবৃদ্ধির হার। ফের বাড়ল পাইকারি মূল্যবৃদ্ধির হার। ডিসেম্বরে ছিল ২.৫৯ শতাংশ, যা ০.৫১ শতাংশ বেড়ে জানুয়ারিতে দাঁড়িয়েছে ৩.১ শতাংশে। গত ৮ মাসে পাইকারি মূল্যবৃদ্ধির হার সর্বোচ্চ হয়ে দাঁড়ালো।

২০১৯-র এপ্রিলে পাইকারি মূল্যবৃদ্ধি পৌঁছয় ৩.১ শতাংশ। তবে, সে বছর জানুয়ারিতে সেই হার ছিল ২.৭৬ শতাংশ। ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে খাদ্য পণ্যের দাম এক শতাংশ কমেছে। ফল, সব্জি, চা, গোমাংস, শূকরের মাংসের দাম কমেছে। দাম বেড়েছে সোয়াবিন, রাবার প্রভৃতির।

আরও পড়ুন- ‘এটাই শেষ সুযোগ’ বকেয়া না মেটানোয় টেলিকম সংস্থাগুলিকে অবমাননার নোটিস ধরাল সুপ্রিম কোর্ট

খুচরো মূলবৃদ্ধিও জানুয়ারিতে ৭.৫৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ২০১৪ সালের মে মাসের পর এটাই রেকর্ড বৃদ্ধি। সে সময় ছিল ৮.৩৩ শতাংশ। খুচরো মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে না আনতে পেরে রেপো রেট অপরিবর্তীত রাখতে বাধ্য হয় রিজার্ভ ব্যাঙ্ক। মুদ্রাস্ফীতি ৬ শতাংশে বেঁধে রাখার লক্ষ্যমাত্রা নিয়ে ছিল আরবিআই। কেন্দ্রীয় বাণিজ্য এবং শিল্প মন্ত্রকের এই তথ্য প্রকাশ্যে আসতেই অস্বস্তিতে পড়েছে মোদী সরকার। মন্দা অর্থনীতি, রেকর্ড বেকারত্ব, তার উপর একের পর এক রাজ্য হাত ছাড়া, সব নিয়ে অত্যন্ত ব্যাকফুটে রয়েছে শাসক দল।