সত্যিই কি ভারতের টাকার দাম বাংলাদেশী মুদ্রার চেয়েও কমে গিয়েছে?

বিশেষজ্ঞদের মতে, কেবল যে ভারতে মুদ্রার দাম কমছে এমনটা নয়। সারা বিশ্বেই উন্নয়নশীল দেশগুলিতে কমছে মুদ্রার দাম।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 26, 2019, 05:10 PM IST
সত্যিই কি ভারতের টাকার দাম বাংলাদেশী মুদ্রার চেয়েও কমে গিয়েছে?
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: সোমবার ফের একবার কমল টাকার দাম। এক ধাক্কায় ৫৯ পয়সা কমল টাকার দাম। চলতি বছরে এর আগে এতটা দাম কমেনি টাকার। এর ফলে ১ মার্কিন ডলার প্রতি ভারতীয় টাকার দাম ৭২ টাকা ৩ পয়সা। আর টাকার দামে সাম্প্রতিকতম এই পতনের ফলে ভারতের টাকার মূল্য আর বাংলাদেশের মুদ্রার দাম এখন প্রায় সমান গিয়েছে। এখন ভারতের ১ টাকা বাংলাদেশের ১ টাকা ১৪ পয়সার সমান। ভারত ও বাংলাদেশের মুদ্রার দামের পার্থক্য এখন মাত্র ১৪ পয়সা! আর তাই নিয়েই এখন জোর আলোচনা ভারত-বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যমে।

গত সপ্তাহের শেষে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ অর্থনীতির উন্নতির প্রচেষ্টায় কার্যত কল্পতরুর ভূমিকা নেন। পর পর বেশ কিছু সিদ্ধান্তের মাধ্যমে বাজার চাঙ্গা করার চেষ্টা করেন তিনি। তার ফলে সোমবার শেয়ার বাজার ছিল বেশ চনমনে। যদিও টাকার দাম হ্রাস পাওয়ায় শেয়ারের দর বেড়েও বিশেষ লাভ হয়নি।

বিশেষজ্ঞদের মতে, কেবল যে ভারতে মুদ্রার দাম কমছে এমনটা নয়। সারা বিশ্বেই উন্নয়নশীল দেশগুলিতে কমছে মুদ্রার দাম। মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের বাণিজ্য-যুদ্ধের পরিস্থিতি  আন্তর্জাতিক অর্থনীতিতে প্রভাব ফেলছে বলে মনে করা হচ্ছে। বেশ কিছু সময় ধরেই চলছে মার্কিন যুক্তরাষ্ট্র-চিন বাণিজ্য বিরোধ। হুয়েই বিতর্কের পর চরমে পৌঁছয় সেই বিরোধ। শুক্রবার আমেরিকা থেকে আমদানি করা প্রায় ৭৫ হাজার কোটি মার্কিন ডলার মূল্যের পণ্যের উপর বাড়তি শুল্ক বসানোর ঘোষণা করে চিন। মার্কিন যুক্তরাষ্ট্রও ছেড়ে দেওয়ার পাত্র নয়। প্রায় সঙ্গে সঙ্গে ডোনাল্ড ট্রাম্প পাল্টা জানিয়ে দেন, চিন থেকে আমদানি করা প্রায় ৫৫ হাজার কোটি মার্কিন ডলার মূল্যের পণ্যের উপর বাড়তি কর বসানো হবে। দ্বন্দের প্রভাব পড়েছে চিনের মুদ্রাতেও। গত ১১ বছরে সব থেকে বেশি কমেছে চিনের মুদ্রা ইউনানের দর।

আরও পড়ুন: নির্মলার ওষুধে লাফ দিল শেয়ার বাজার, ৭৯৩ অংক বাড়ল সেনসেক্স

সব মিলিয়ে আন্তর্জাতিক বাজারে চিন-মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য সংঘাতের প্রভাব পড়ছে। বড় ঝুঁকি নেওয়া থেকে পিছিয়ে আসছেন বিনিয়োগকারীরা। বাড়ছে অপরিশোধিত তেলের দাম। এর প্রভাবেই দাম কমছে ভারত-সহ বিভিন্ন উন্নয়নশীল দেশের মুদ্রার।

.