আইসিস-ই আসল ইসলাম, কেরলে গ্রেফতারির পর দাবি জঙ্গি সংগঠনের পাণ্ডার

Updated By: Oct 26, 2017, 03:59 PM IST
আইসিস-ই আসল ইসলাম, কেরলে গ্রেফতারির পর দাবি জঙ্গি সংগঠনের পাণ্ডার

নিজস্ব প্রতিবেদন: কেরলে পুলিশের জালে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের মডিউল। সেরাজ্যের কান্নুর জেলায় পাঁচ আইএস জঙ্গিকে ধরেছে পুলিশ। ধরা পড়েছে তাদের মূলচক্রী ইউকে হামজা বা তালিবান হামজা।  

কেরল পুলিস সূত্রে খবর, কান্নুরে আইএস শিবিরের প্রধান প্রশিক্ষক ছিল ৫২ বছরের হামসা। জেরায় সে পুলিসকে জানিয়েছে, 'আইসিস-ই আসল ইসলাম'।  পুলিস জানিয়েছে, উপসাগরীয় দেশগুলির জঙ্গি সংগঠনগুলির সঙ্গে ১৯৯৮ সাল থেকে হামজার যোগাযোগ ছিল। বাহারিনের আল-আনসার নামে একটি ধর্মীয় সংস্থায় কাজ করত সে। সেখানে জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া হত বলে সন্দেহ পুলিসের। ডেপুটি সুপার পিপি সদানন্দ জানিয়েছেন, বাহারিন দিয়েই অনেক ভারতীয় সিরিয়ায় আইসিসে যোগ দিয়েছে।

সূত্রের খবর, হামসার সঙ্গে গ্রেফতার করা হয়েছে ৪২ বছরের মুনাফ রহমানকেও। ছ'মাস আগে তারা সিরিয়ায় যাওয়ার চেষ্টা করেছিল। ম্যাঙ্গালুরু বিমানবন্দরে আটকে দেওয়া হয় দলটিকে। কান্নুরের পুলিশ প্রধান জানিয়েছেন, আইসিস-এর মডিউলের খোঁজে বিশেষ দল গঠন করা হয়েছে। যোগযোগ রাখা হচ্ছে এনআইএ-র সঙ্গে। সন্দেহভাজনদের গতিবিধির উপরে নজর রাখা হচ্ছে। আরও কয়েকজন নজরে রয়েছে।

বুধবার জঙ্গি সন্দেহে মিথিলাজ কেসি, আব্দুল রজ্জাক ও রশিদ এমভি নামে তিন যুবককে গ্রেফতার করেছে কেরল পুলিস। আইএস-এর সঙ্গে যোগ রয়েছে এমন ওয়েবসাইটগুলি নিয়মিত দেখত তারা। গোটা দেশ থেকে শতাধিক ভারতীয় যুবক আইসিসে যোগ দিতে সিরিয়া পাড়ি দিয়েছে বলে গোয়েন্দা সূত্রে খবর। তাদের বেশিরভাগই কেরলের। সে রাজ্যে আইসিস শিকড় বিস্তার করেছে বলে মনে করছে এনআইএ।

আরও পড়ুন, গুজরাটে পাকড়াও দুই সন্দেহভাজন আইসিস জঙ্গি

.