ISRO launch: ফের সফল উৎক্ষেপণ, মহাকাশে ৩৬ স্যাটেলাইট পাঠাল ISRO

LVM3 ৩৬টি OneWeb Gen-1 স্যাটেলাইট ৮৭.৪ ডিগ্রী বাঁক সহ ৪৫০ কিমি বৃত্তাকার কক্ষপথে মোট প্রায় ৫,৮০৫ কেজি ওজনের উপগ্রহ স্থাপন করেছে। ISRO এবং NSIL-এর মধ্যে এই অংশীদারিত্ব এই বছর ভারতের সর্বত্র সংযোগ প্রদান করতে OneWeb কে সাহায্য করবে।

Updated By: Mar 26, 2023, 10:49 AM IST
ISRO launch: ফের সফল উৎক্ষেপণ, মহাকাশে ৩৬ স্যাটেলাইট পাঠাল ISRO

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) রবিবার (২৬ মার্চ, ২০২৩) অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে LVM3-M3/OneWeb India-2 মিশন সফলভাবে শুরু করেছে। LVM3 ৩৬টি OneWeb Gen-1 স্যাটেলাইট ৮৭.৪ ডিগ্রী বাঁক সহ ৪৫০ কিমি বৃত্তাকার কক্ষপথে মোট প্রায় ৫,৮০৫ কেজি ওজনের উপগ্রহ স্থাপন করেছে।

নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (এনএসআইএল) এর সঙ্গে লো-আর্থ অরবিটে ৭২টি স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য একটি বাণিজ্যিক চুক্তির অধীনে নেটওয়ার্ক অ্যাক্সেস অ্যাসোসিয়েটস লিমিটেড, ইউনাইটেড কিংডমের (ওয়ানওয়েব গ্রুপ কোম্পানি) এটি ছিল দ্বিতীয় মিশন।

২৩ অক্টোবর, ২০২২ সালে LVM3-M2/OneWeb India-1 মিশনে ৩৬টি স্যাটেলাইটের প্রথম সেট উৎক্ষেপণ করা হয়েছিল।

আরও পড়ুন: Rajasthan Earthquake: এবার রাজস্থানের বিকানের, ভূমিকম্পে কেঁপে উঠল মাটি

ISRO এবং NSIL-এর মধ্যে এই অংশীদারিত্ব এই বছর ভারতের সর্বত্র সংযোগ প্রদান করতে OneWeb কে সাহায্য করবে।

গত বছর একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছিল, ‘লাদাখ থেকে কন্যাকুমারী এবং গুজরাট থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত, OneWeb শুধুমাত্র ব্যবসাই নয়, শহর, গ্রাম, পৌরসভা এবং স্কুলের জন্যও নিরাপদ সমাধান নিয়ে আসবে। এর মধ্যে থাকবে সারাদেশে সবথেকে বেশি নাগালের বাইরে থাকা জায়গাও।‘

আরও পড়ুন: Khushbu Sundar: সাংসদ পদ খারিজ রাহুলের, বিজেপি নেত্রী খুশবু সুন্দরের পুরনো ট্যুইটে অস্বস্তিতে শাসকদল

ভারতে সংযোগ বাড়ানোর জন্য OneWeb-এর প্রতিশ্রুতিকে সাহায্য করছে ভারতী গ্লোবাল। ভারতী গ্লোবাল এর বৃহত্তম বিনিয়োগকারী।

এটি ছিল LVM3-এর ষষ্ঠ ফ্লাইট, যা আগে জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল MkIII (GSLVMkIII) নামে পরিচিত ছিল। LVM3 এর চন্দ্রযান-২ মিশন সহ টানা পাঁচটি সফল মিশন ছিল।

এটি উল্লেখযোগ্য যে ভারতে ১৯৯৯ থেকে শুরু করে লঞ্চ করা মোট বিদেশী উপগ্রহের সংখ্যা এখন ৪২২-এ পৌঁছেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.