ভারতীয় বায়ুসেনার শক্তি আরও বাড়ল, সফল উত্ক্ষেপণ GSAT-7A যোগাযোগ উপগ্রহের

শ্রী হরিকোটা থেকে বিকেল ৪.১০ মিনিটে উত্ক্ষেপণ করা হয় উপগ্রহটি।

Updated By: Dec 19, 2018, 08:16 PM IST
ভারতীয় বায়ুসেনার শক্তি আরও বাড়ল, সফল উত্ক্ষেপণ GSAT-7A যোগাযোগ উপগ্রহের

নিজস্ব প্রতিবেদন: ভূসমলয়স্থিত সেনার যোগাযোগ উপগ্রহ জিস্যাট-৭এ-র সফল উত্ক্ষেপণ করল ইসরো। শ্রী হরিকোটা থেকে বিকেল ৪.১০ মিনিটে উত্ক্ষেপণ করা হয় উপগ্রহটি। উপগ্রহটির ওজন ২,২৫০ কিলোগ্রাম ও আয়ু ৮ বছর। এই উপগ্রহটি কিউ-ব্যান্ডের যোগাযোগ ব্যবস্থা প্রদান করবে ভারতের বায়ুসেনাকে।

উত্ক্ষেপণের ১৯ মিনিট পর জিএসএলভি-এফ১১ রকেট উপগ্রহটিকে প্রাথমিক কক্ষপথে পৌঁছে দেয়। তবে সেটি নির্দিষ্ট কক্ষে পৌঁছে আরও কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছে ইসরো। 

GSAT-7A ইসরোর ৩৫তম যোগাযোগ উপগ্রহ। সফল উত্ক্ষেপণের পর ইসরোর চেয়ারম্যান কে সিবান বলেন,''গত ৩৫ দিনে এটি তৃতীয় যোগাযোগ উপগ্রহ। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করা হয়েছে এতে। ২০১৮ সালের শুরুর মতো শেষটাও দারুণ হল''।  

উপগ্রহটি বায়ুসেনার শক্তি এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দেবে। মাঝ আকাশে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারবে যুদ্ধবিমান। ইসরো জানিয়েছে, আকাশ থেকে আকাশ ও আকাশ থেকে ভূমি যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে এই উপগ্রহ। যুদ্ধবিমান থেকে সংকেত সংগ্রহের পর উপগ্রহ তা প্রেরণ করবে আর একটি যুদ্ধবিমান অথবা সেনা স্টেশনে। এছাড়াও নজরদারির কাজে এটি ব্যবহৃত হবে। মানবহীন ড্রোন নিয়ন্ত্রণ করা হবে এই উপগ্রহটির মাধ্যমে। ২২,২৫০ কিলোগ্রামের GSAT-7A উপগ্রহের আয়ু ৮ বছর।   

ইসরোর GSLV-MkIII-D রকেট বাহুবলী হিসেবে পরিচিত। গত ১৪ নভেম্বর দেশের সবচেয়ে ভারী, ৩৪২৩ কিলোগ্রাম ওজনের যোগাযোগ উপগ্রহ GSAT-29-কে সফলভাবে কক্ষপথে পাঠাতে সক্ষম হয়েছে ইসরোর 'বাহুবলী'

আরও পড়ুন- তিন রাজ্যে জেতার পরও ১৯-এর বিরোধী সমীকরণে নেই কংগ্রেস, সায় মমতারও

 

.