close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কাশ্মীরে শিল্পের জয়যাত্রা শুরু করতে অক্টোবরেই হবে শিল্প সম্মেলন, জানাল কেন্দ্র

বিশেষ অধিকার প্রত্যারের পরই কাশ্মীরের শিল্পায়নে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার শিল্প ও বাণিজ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী অক্টোবরে ভূস্বর্গে হবে প্রথম শিল্প সম্মেলন। 

Updated: Aug 13, 2019, 09:00 PM IST
কাশ্মীরে শিল্পের জয়যাত্রা শুরু করতে অক্টোবরেই হবে শিল্প সম্মেলন, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: বিশেষ অধিকার প্রত্যারের পরই কাশ্মীরের শিল্পায়নে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার শিল্প ও বাণিজ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী অক্টোবরে ভূস্বর্গে হবে প্রথম শিল্প সম্মেলন। 

কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রকের প্রধান সচিব এনকে চৌধুরী জানিয়েছেন, 'আগামী ১২ অক্টোবর শ্রীনগরে শুরু হবে শিল্প সম্মেলন। সম্মেলনে হাজির থাকবেন নামি দামি শিল্পপতিরা। সম্মেলন শেষ হবে ১৪ অক্টোবর জম্মুতে।' তবে শিল্প সম্মেলনে কারা হাজির থাকবেন তা অবশ্য এদিন জানানো হয়নি।

 

মন্ত্রক সূত্রের খবর, সম্মেলনে আলোচনাসভার পাশাপাশি আয়োজন করা হবে কর্মশালার। কাটরার মতো শহরেও কর্মশালার আয়োজন হবে। জোর দেওয়া হবে উদ্যানপালন, খাদ্য প্রক্রিয়াকরণ, চলচ্চিত্র ধারণ, ফসল সংগ্রহ, পর্যটন, তথ্য ও প্রযুক্তি, হস্তশিল্প ও কারুশিল্প ও স্বাস্থ্য ক্ষেত্রে জোর দেওয়া হবে। 

এনকে চৌধুরী জানিয়েছেন, 'সম্মেলনে ২০০০ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাঁদের প্রায় সবাই হাজির থাকবেন বলে আমরা আশাবাদী। সম্মেলনের প্রধান আয়োজক হবে জম্মু - কাশ্মীর ট্রেড প্রোমোশন অরগানাইজেশন। চলতি বছরের শুরুতেই এই সংস্থা গঠন করেছিল কেন্দ্র।'