জম্মু-কাশ্মীর নিয়ে ‘মারত্মক ভুল’ করেছিলেন নেহরু, শুধরে নিয়েছেন নরেন্দ্র মোদী : আইনমন্ত্রী

গত ৫ অগস্ট ৩৭০ প্রত্যাহারে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ একটি সাংবিধানিক নির্দেশ জারি করে। এরপর রাজ্যসভা এবং লোকসভায় ৩৭০ প্রত্যাহার প্রস্তাব এবং জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল পাশ করিয়ে নেয় মোদী সরকার

Updated By: Sep 12, 2019, 11:58 AM IST
জম্মু-কাশ্মীর নিয়ে ‘মারত্মক ভুল’ করেছিলেন নেহরু, শুধরে নিয়েছেন নরেন্দ্র মোদী : আইনমন্ত্রী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গত ৭০ বছরে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকেই কাঠগড়ায় দাঁড় করালেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তাঁর কথায়, জম্মু-কাশ্মীরের পদক্ষেপ নিয়ে নেহরু ভুল ছিলেন। সর্দার বল্লভভাই প্যাটেল কোনওদিন জম্মু-কাশ্মীরকে বিশেষাধিকার দিতে চাননি।

উল্লেখ্য, গত ৫ অগস্ট ৩৭০ প্রত্যাহারে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ একটি সাংবিধানিক নির্দেশ জারি করে। এরপর রাজ্যসভা এবং লোকসভায় ৩৭০ প্রত্যাহার প্রস্তাব এবং জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল পাশ করিয়ে নেয় মোদী সরকার। জম্মু-কাশ্মীরকে রাজ্যের তকমা সরিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়। যেখানে দিল্লির মতোই বিধানসভা থাকবে। লাদাখকে জম্মু-কাশ্মীর থেকে আলাদা করে বিধানসভা-হীন একটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করায় ৩৫এ অনুচ্ছেদের বিশেষ সুবিধা থেকেও বঞ্চিত হয় জম্মু-কাশ্মীর।

আরও পড়ুন- লাদাখে ভারত-চিন সীমান্তে সংঘাতে জড়াল দু’দেশের সেনাবাহিনী! আলোচনায় মিটল সমস্যা

বুধবার, রাষ্ট্রীয় একতা সম্মেলনে রবিশঙ্কর প্রসাদ বলেন, “জম্মু-কাশ্মীর নিয়ে বল্লভভাই প্যাটেল বরাবরই নির্ভুল ছিলেন। ভুল ছিলেন নেহরু।” ৩৭০ অনুচ্ছেদে জম্মু-কাশ্মীরকে বিশেষাধিকার দেওয়ায় মারত্মক ভুল ছিল বলে এদিন দাবি করেন আইনমন্ত্রী। সেই ঐতিহাসিক ভুল শুধরে নেওয়ার সাহস দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায়, অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পর এখনও পর্যন্ত ১০৬ আইন বলবত্ করা গেছে জম্মু-কাশ্মীরে। 

.