লাদাখে ভারত-চিন সীমান্তে সংঘাতে জড়াল দু’দেশের সেনাবাহিনী! আলোচনায় মিটল সমস্যা

পরিস্থিতি বাগে আনতে দু’দেশের সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্তারা বৈঠকে বসেন। এই বৈঠকেই মেলে সমাধানসূত্র।

Updated By: Sep 12, 2019, 11:36 AM IST
লাদাখে ভারত-চিন সীমান্তে সংঘাতে জড়াল দু’দেশের সেনাবাহিনী! আলোচনায় মিটল সমস্যা
ছবি: এএনআই।

নিজস্ব প্রতিবেদন: লাদাখে ভারত-চিন সীমান্তে সংঘাতে জড়াল দু’দেশের সেনাবাহিনী। বুধবার ঘটনাটি ঘটেছে লাদাখের প্যাঙ্গং সরোবরের কাছে। সময় যত গড়াচ্ছিল, পরিস্থিতি ততই উত্তপ্ত হচ্ছিল। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সারাদিনের দীর্ঘ অচলাবস্থার পর শেষমেশ পরিস্থিতি বাগে আনতে দু’দেশের সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্তারা বৈঠকে বসেন। এই বৈঠকেই মেলে সমাধানসূত্র। তার পরই পরিস্থিতি স্বাভাবিক হয় ভারত-চিন সীমান্তে।

জানা গিয়েছে, বুধবার সকালে প্যাঙ্গং হ্রদের উত্তরাংশে টহলদারি চালাচ্ছিল ভারতীয় সেনাবাহিনী। সে সময় ‘রেড আর্মি’র মুখোমুখি হয় ভারতীয় সেনা। এর পর থেকেই দু’দেশের সেনাবাহিনী বিবাদে জড়িয়ে পড়ে। প্যাঙ্গং হ্রদের এই অঞ্চলের প্রায় দুই-তৃতীয়াংশ অঞ্চল চিনের মধ্যে পড়ে, বাকিটা ভারতে। এ দিনের বিবাদে দু’পক্ষেরই দাবি, তাঁদের ভূখণ্ডে অন্যায় ভাবে ঢুকে পড়েছে প্রতিবেশী রাষ্ট্রের সেনাবাহিনী। ভারতীয় সেনা সূত্রে জানানো হয়েছে, ‘লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল’-এ (LAC) কোনও সমস্যা দেখা দিলে তা সমাধানের জন্য বিশেষ কিছু ব্যবস্থা বা প্রোটোকল মেনে চলে দু’দেশের সেনাবাহিনী। বুধবারের সমস্যা সমাধানের ক্ষেত্রেও নির্দিষ্ট প্রোটোকল মেনেই আলোচনায় বসে সমস্যার সমাধানসূত্র বেরিয়েছে।

আরও পড়ুন: ইসরো প্রধানের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানালেন ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা

লাদাখের প্যাঙ্গং সরোবরের কাছে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে রেড আর্মি’র সংঘাত এই প্রথম নয়। দু’বছর আগে ২০১৭-এ অগাস্টে সংঘর্ষে জড়িয়ে পড়েছিল দু’দেশের সেনাবাহিনী। সে সময় ডোকলাম নিয়ে দু’দেশের মধ্যে বাড়তে থাকা অস্থিরতায় লাদাখে ভারত-চিন সীমান্তে সংঘর্ষ মারাত্মক আকার নিয়েছিল। তবে একাধিকবার এই অঞ্চলে সংঘাতে জড়ালেও প্রতিবারই আলোচনার মাধ্যমেই তা মিটিয়ে নিয়েছে দু’দেশের সেনাবাহিনী।