উদ্ধারকাজ নিয়ে বন্যা বিধ্বস্ত জম্মু-কাশ্মীরে বাড়ছে ক্ষোভ, মৃত ২১৫, এখনও আটক লক্ষাধিক

  ক্রমশই উদ্ধারকাজ নিয়ে ক্ষোভ ছড়াচ্ছে বন্যা বিধ্বস্ত জম্মু কাশ্মীরের দুর্গতদের। এখনও বহু মানুষ নিখোঁজ।  ৯০  হাজার মানুষকে এপর্যন্ত  উদ্ধার করেছে সেনা বাহিনী।   মৃতের সংখ্যা ২১৫ ছাড়িয়েছে। উদ্ধার কাজে নামানো হয়েছে ৩০ হাজার সেনা ও ৮০টি পরিবহণ বিমান ও কপ্টার।

Updated By: Sep 11, 2014, 02:49 PM IST
উদ্ধারকাজ নিয়ে বন্যা বিধ্বস্ত জম্মু-কাশ্মীরে বাড়ছে ক্ষোভ, মৃত ২১৫, এখনও আটক লক্ষাধিক

শ্রীনগর:  ক্রমশই উদ্ধারকাজ নিয়ে ক্ষোভ ছড়াচ্ছে বন্যা বিধ্বস্ত জম্মু কাশ্মীরের দুর্গতদের। এখনও বহু মানুষ নিখোঁজ।  ৯০  হাজার মানুষকে এপর্যন্ত  উদ্ধার করেছে সেনা বাহিনী।   মৃতের সংখ্যা ২১৫ ছাড়িয়েছে। উদ্ধার কাজে নামানো হয়েছে ৩০ হাজার সেনা ও ৮০টি পরিবহণ বিমান ও কপ্টার।

 বৃষ্টি কমায়  বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। জলবাহিত রোগের প্রকোপ এড়াতে কাজ শুরু করেছে মেডিক্যাল টিম। জল পুরোপুরি কমলে তবেই বন্যায় প্রকৃত ক্ষয়ক্ষতির পরিসংখ্যান বলা সম্ভব হবে বলে জানিয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। শ্রীনগরের রাজবাগ,জহরনগর,গোজ্জিবাগ, বেমিনা,করননগর এখনও প্লাবিত। । সেই কারণে উদ্ধারকাজেও সমস্যায় পড়তে হচ্ছে উদ্ধারকারীদ দলকে। মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা জানিয়েছেন ত্রাণ ও উদ্ধারের কাজে যথাসাধ্য চেষ্টা চালাচ্ছে সরকার। উদ্ধারের কাজ পরিদর্শনে আজ  বন্যাদুর্গত এলাকা ঘুরে দেখেন প্রধানমন্ত্রী দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দর সিং।

সেনাবাহিনীর কাজে মানুষ সন্তুষ্ট হলেও ত্রাণ ও উদ্ধার নিয়ে বিরোধীদের সমালোচনার মুখে পড়েছে কাশ্মীরের ওমর আবদুল্লা সরকার। বেশ কয়েকটি জায়গায় বন্যা দুর্গতদে ত্রাণ পৌছে দিতে গিয়ে ক্ষোভের মুখে পড়েন এনডিআরএফ জওয়ানরা। সরকারের সমালোচনার পরিবর্তে এই পরিস্থিতি বিরোধীদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে আবেদন করেছেন ওমর আবদুল্লা। মানুষের ক্ষোভের কথা মাথায় রেখে বন্যা দুর্গত এলাকা গুলিতে ছমাস বিনামূল্যে রেশন বিতরণের ঘোষণা করেছে তাঁর সরকার।

বন্যাদুর্গতদের জন্য কেন্দ্রের তরফে পাঠানো হচ্ছে শুকনো খাবার, পানীয় জল এবং সৌরলণ্ঠন। শ্রীনগরে আটকে পড়া পর্যটকদের বিনা খরচে ফিরিয়ে আনার ব্যবস্থা করছে এয়ার ইন্ডিয়া।

.