শীতকালীন অধিবেশনের প্রথম দিনে সংসদ অভিযানের ডাক দিল জেএনইউএসইউ

এই উত্তেজনার আবহে জেএনইউ-তে ভাঙা হয় স্বামী বিবেকানন্দের মূর্তি। অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর হয়

Updated By: Nov 17, 2019, 02:38 PM IST
শীতকালীন অধিবেশনের প্রথম দিনে সংসদ অভিযানের ডাক দিল জেএনইউএসইউ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সোমবার জেএন‌ইউ থেকে সংসদ পর্যন্ত মিছিল এর ডাক দিল জেএন‌ইউএস‌ইউ। বেসরকারিকরণ, শিক্ষায় গৈরিকীকরণের প্রতিবাদে এই মিছিল হবে। প্রসঙ্গত, আগামিকালই  শীতকালীন অধিবেশন এর প্রথম দিন সংসদে। তাই এই দিনটিকে সামনে রেখেই এই কর্মসূচি নির্ধারণ করা হয়েছে।

ইউনিভার্সিটির বাইরের মিছিলের যোগ দেওয়ার জন্য ইউনিয়নগুলোকেও আহ্বান করা হয়েছে। উল্লেখ্য, বেশ কিছু দিন ধরে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ফি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ প্রদর্শন করছেন বামপন্থী ছাত্র-ছাত্রীরা। পড়ুয়াদের দাবি মেনে নিয়ে বর্ধিত হোস্টেল ফি কাটছাঁট করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও এই পদক্ষেপে চিড়ে ভেজেনি পড়ুয়াদের। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তকে তামাশা বলে কটাক্ষ করেছে জেএনইউএসইউ। পুরনো ফি-তে ফিরে যাওয়ার দাবি জানিয়ে আন্দোলন অব্যাহত রাখার হুঁশিয়ারি দিয়েছে বামপন্থী সংগঠনগুলি।

আরও পড়ুন- মার্চের মধ্যেই বিক্রি হয়ে যাবে এয়ার ইন্ডিয়া-ভারত পেট্রোলিয়াম, জানিয়ে দিলেন সীতারমন

এই উত্তেজনার আবহে জেএনইউ-তে ভাঙা হয় স্বামী বিবেকানন্দের মূর্তি। অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর হয়। জেএনইউ-র ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষের কথায়, 'বিবেকানন্দের মূর্তি ভাঙাকে সমর্থন করি না। আমরা আলাপ-আলোচনার মধ্যে সমস্যার সমাধানে বিশ্বাসী। এটা জেএনইউ ছাত্ররা করেনি। বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কোনও ধরনের গুন্ডামিকে সমর্থন করে না। তবে আন্দোলনকে বিপথগামী করতে নানা ধরনের অপপ্রচার চলছে।''