'মোদী গো ব্যাক', স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচনের আগে পোস্টার JNU-তে

৩ বছর আগে জেএনইউ চত্বরে স্বামী বিবেকানন্দের মূর্তি নির্মাণ শুরু হয়েছিল। 

Updated By: Nov 12, 2020, 05:58 PM IST
'মোদী গো ব্যাক', স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচনের আগে পোস্টার JNU-তে

নিজস্ব প্রতিবেদন: দিল্লিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (JNU) স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের পোস্টার ঘিরে তুমুল বিতর্ক। বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভের ডাক দিয়েছে তারা। 

বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের পোস্টারে ছাপা হয়েছে, 'মোদী গো ব্যাক'। ধরনার ডাক দেওয়া হয়েছে।  যদিও কোভিড পরিস্থিতিতে ক্যাম্পাসে যাবেন না প্রধানমন্ত্রী। ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে মূর্তি উন্মোচন করবেন। অনেকেই বলছেন, অসহিষ্ণুতার অভিযোগ করে বামপন্থী ছাত্র সংগঠনগুলি। দেশের প্রধানমন্ত্রীকে 'গো ব্যাক' বলাটা কি সহিষ্ণুতা?         

৩ বছর আগে জেএনইউ চত্বরে স্বামী বিবেকানন্দের মূর্তি নির্মাণ শুরু হয়েছিল। সেই কাজ সম্পূর্ণ হয় ২০১৮ সালে। এ নিয়ে লাগাতার বিরোধিতা করেছে জেএনইউ-র পড়ুয়ারা। গতবছর নভেম্বরে বিবেকানন্দর মূর্তির নীচে অপশব্দও লেখা হয়েছিল। ছাত্র সংসদ দাবি করেছিল, এটা এবিভিপি-র কাজ। সেই অভিযোগ অস্বীকার করে সঙ্ঘের ছাত্র সংগঠন। জেএনইউ-র উপাচার্য একটি বিবৃতিতে বলেছেন, স্বামী বিবেকানন্দের মতো জ্ঞানী ও দার্শনিককে পাওয়া ভারতের সৌভাগ্য। দেশের যুব সমাজকে স্বাধীনতা, উন্নয়ন, সম্প্রীতি ও শান্তির বার্তা দিয়েছিলেন তিনি। ভারতীয় সভ্যতা, সংস্কৃতি ও দর্শন নিয়ে গর্ব করার পাঠ দিয়েছিলেন।               

আরও পড়ুন- ইতিহাসে প্রথমবার আর্থিক মন্দার কবলে ভারত, রিপোর্ট RBI-র

.