Journalist Murder: জমি মাফিয়ার বিরুদ্ধে খবর করে প্রকাশ্য দিবালোকে খুন সাংবাদিক, গ্রেফতার অভিযুক্ত

অধিকার সংস্থা পিপলস ইউনিয়ন ফর সিভিল লিবার্টিজ (পিইউসিএল) নিহত সাংবাদিকের পরিবার এবং সাক্ষীদের জন্য ‘কোনও প্রভাবমুক্ত’ ‘সম্পূর্ণ স্বাধীন’ তদন্ত এবং সুরক্ষার আহ্বান জানিয়েছে। মারাঠি সাংবাদিকদের একটি দলও তদন্তের জন্য চাপ দিতে দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে দেখা করেছে।

Updated By: Feb 9, 2023, 01:58 PM IST
Journalist Murder: জমি মাফিয়ার বিরুদ্ধে খবর করে প্রকাশ্য দিবালোকে খুন সাংবাদিক, গ্রেফতার অভিযুক্ত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহারাষ্ট্রে এক সাংবাদিকের মৃত্যু শোক, ক্ষোভ এবং তদন্তের দাবি তুলেছে সাধারণ মানুষের মধ্যে। ৪৮ বছরের শশীকান্ত ওয়ারিশেকে, মঙ্গলবার রত্নাগিরির একটি পেট্রোল পাম্পের সামনেই গাড়ি চাপা দিয়ে হত্যা করা হয়। একটি বিতর্কিত শোধনাগার প্রকল্পের বিষয়ে একটি এক্সপোজ লিখেছিলেন তিনি। এর একদিন পরেই এই ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় যুক্ত থাকা গারিটি যে ব্যক্তি চালাচ্ছেন বলে অভিযোগ, তাঁর নাম পন্ধরীনাথ আম্বেরকর। তিনি একজন জমি ব্যবসায়ী। সোমবারের নিবন্ধে তাঁর তুলে ধরেছিলেন শশীকান্ত।

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওয়ারিশের মৃত্যু হয়। ৪২ বছর বয়সী আম্বেরকারকে গ্রেফতার করা হয়েছে এবং তাঁর বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। শুরুতে তাঁর বিরুদ্ধে অনিচ্ছাকৃত হত্যার অভিযোগ আনা হয়।

মহানগরী টাইমসে ওয়ারিশের সোমবারের নিবন্ধে আম্বেরকারকে একজন ‘অপরাধী’ হিসাবে বর্ণনা করা হয়েছে যিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং তার ডেপুটি দেবেন্দ্র ফড়নবিশের মতো শীর্ষ নেতাদের সঙ্গে ছবি তুলেছিলেন।

আম্বেরকারকে রত্নগিরি রিফাইনারি এবং পেট্রোকেমিক্যাল প্রকল্পের সমর্থক বলা হয় যার বিষয়ে শশীকান্ত ওয়ারিশে মারাঠি সংবাদপত্রে একাধিক নিবন্ধে লিখেছিলেন।

বেশ কয়েকটি মিডিয়া সংস্থা ওয়ারিশের মৃত্যুর তদন্তের দাবি করেছে। তারা অভিযোগ করেছে যে বহু বিলিয়ন ডলারের প্রকল্পের বিষয়ে তাঁর রিপোর্টের কারণেই ওয়ারিশেকে হত্যা করা হয়েছে। স্থানীয় বহু মানুষ জমি অধিগ্রহণ সংক্রান্ত প্রশ্নে এই প্রকল্পের বিরোধীতা করেছে।

আরও পড়ুন: Ayodhya: ৫০০ বছর পরে অযোধ্যার সিংহাসনে ফিরছেন ভগবান রাম! ত্রিপুরায় বড় ঘোষণা যোগী আদিত্যনাথের

বুধবার সন্ধ্যায় একটি বিবৃতিতে, মুম্বই প্রেস ক্লাব বলেছে যে ‘প্রকাশ্যে নৃশংস হত্যা’ ‘নাগরিক স্বাধীনতা এবং বাকস্বাধীনতার নিম্নমান এবং রাষ্ট্রীয় এবং অ-রাষ্ট্রীয় উভয় পক্ষের দ্বারা প্রমাণিত মিডিয়া রিপোর্টিংকে ফেলার নির্লজ্জ প্রচেষ্টাকে যা তাঁদের অসুবিধে সৃষ্টি করেছে’।

‘বারসুতে একটি পেট্রোলিয়াম শোধনাগারের স্থানীয় প্রতিরোধ’-কে হাইলাইট করে বেশ কয়েকটি প্রতিবেদন লিখেছিলেন ওয়ারিশে। সম্প্রতি ব্যানার নিজের লেখায় তুলে ধরেন তিনি যেখানে মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর পাশাপাশি আম্বেরকারকে দেখাগিয়ছিল বলে জানানো হয়েছে বিবৃতিতে।

আরও পড়ুন: Mid Day Meal: রাজ্যে মিড ডে মিলে দুর্নীতির অভিযোগ, সিএজি তদন্তের নির্দেশ দিল কেন্দ্র

মুম্বই প্রেস ক্লাবের অভিযোগ, ‘স্থানীয় জমি মাফিয়াদের নেতা আম্বেরকার, তৈরি হতে চলা শোধনাগারের জন্য জমি অধিগ্রহণের বিরুদ্ধে প্রতিরোধকারীদের হুমকি দেওয়া এবং তাঁদেরকে হয়রান করার জন্য পরিচিত ছিল’।

মারাঠি সাংবাদিকদের একটি দলও তদন্তের জন্য চাপ দিতে দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে দেখা করেছে।

রত্নগিরি শোধনাগার এবং পেট্রোকেমিক্যাল প্রকল্প, শুরুতে উপকূলীয় কোঙ্কনের রত্নগিরি জেলার নানার গ্রামে তৈরির পরিকল্পনা করা হয়েছিল। শিবসেনার অনুরোধে ২০১৯ জাতীয় নির্বাচনের আগে বাতিল করা হয়েছিল। সেই সময় তাঁরা ক্ষমতাসীন বিজেপির সঙ্গে জোটে ছিল।

কেন্দ্র গত বছর অন্য জায়গায় প্রকল্পটিকে ফের শুরু করার ইঙ্গিত দেয়।

অধিকার সংস্থা পিপলস ইউনিয়ন ফর সিভিল লিবার্টিজ (পিইউসিএল) নিহত সাংবাদিকের পরিবার এবং সাক্ষীদের জন্য ‘কোনও প্রভাবমুক্ত’ ‘সম্পূর্ণ স্বাধীন’ তদন্ত এবং সুরক্ষার আহ্বান জানিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.