নিউ ইয়র্কে আবদুল কালামকে হেনস্থা, ক্ষমাপ্রার্থী আমেরিকা

নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের দেহতল্লাসি ঘিরে উত্তপ্ত হয়ে উঠল ভারত ও আমেরিকার কূটনৈতিক সম্পর্ক। গত সেপ্টেম্বর মাসে বিমানের মধ্যেই প্রাক্তন রাষ্ট্রপতির কোট ও জুতো খুলে তল্লাসি চালান মার্কিন বিমানবন্দর কর্তৃপক্ষ।

Updated By: Nov 13, 2011, 08:00 PM IST

ফের মার্কিন বিমানবন্দরে হেনস্থার শিকার হলেন প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। গত উনতিরিশে সেপ্টেম্বর নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে জুতো-জ্যাকেট খুলিয়ে প্রাক্তন রাষ্ট্রপতির দেহ তল্লাসি করা হয়। ঘটনার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে নয়াদিল্লি। বলা হয়েছে, এই ধরনের আচরণ বন্ধ না হলে ভারতের মাটিতে আমেরিকার বিশিষ্ট ব্যক্তিদেরও একই অভিজ্ঞতার মুখে পড়তে হবে। গোটা ঘটনায় চাপে পড়ে ক্ষমা চেয়েছে আমেরিকা।
নিয়মকানুনের তোয়াক্কা না করে দুহাজার নয়ের এপ্রিলে আমেরিকার কন্টিনেন্টাল এয়ারলাইন্সের অফিসাররা প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের দেহ তল্লাসি করেন। ভারত প্রতিবাদ জানানোয় তখন দুঃখপ্রকাশ করে আমেরিকা। যদিও, সেই ঘটনারই  পুনরাবৃত্তি হল। গত উনতিরিশে সেপ্টেম্বর নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার বিমানে ওঠেন এপিজে আবদুল কালাম। বিমানে ওঠার আগে একদফা তাঁর দেহ তল্লাসি করা হয়। তিনি আসন গ্রহণ করার পর বিমানের দরজা বন্ধ হয়ে যায়। এরপর, মার্কিন নিরাপত্তারক্ষীরা বিমানকর্মীদের জোর করে দরজা খুলতে বাধ্য করেন। প্রাক্তন রাষ্ট্রপতির জুতো ও জ্যাকেট খুলে ফের তাঁর দেহ তল্লাসি করা হয়। গোটা ঘটনাটি জানিয়ে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে রিপোর্ট দেয়। বিমান পরিবহণ মন্ত্রক রিপোর্টটি পাঠিয়ে দেয় বিদেশমন্ত্রকে। কূটনৈতিক রক্ষাকবচকে মর্যাদা না দিয়ে প্রাক্তন রাষ্ট্রপতির দেহ তল্লাসির বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে নয়াদিল্লি। বলা হয়েছে, এই ধরণের অবাঞ্ছিত ঘটনা  বন্ধ না হলে ভারতে আমেরিকার বিশিষ্ট ব্যক্তিদেরও একই অভিজ্ঞতার সম্মুখীন হতে হবে। এবিষয়ে, ওয়াশিংটনে সর্বোচ্চ পর্যায়ে লিখিত প্রতিবাদ জানাতে আমেরিকায় ভারতীয় রাষ্ট্রদূত নিরুপমা রাওকে নির্দেশ
দিয়েছেন বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণা। গোটা ঘটনায় এপিজে আবদুল কালাম ও ভারত সরকারের কাছে ক্ষমা চেয়েছে আমেরিকা। এমন ঘটনা আর যাতে না ঘটে সেজন্য সচেষ্ট হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে দিল্লির মার্কিন দূতাবাস। 
নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের দেহতল্লাসি ঘিরে উত্তপ্ত হয়ে উঠল ভারত ও আমেরিকার কূটনৈতিক সম্পর্ক।ভারতীয় বিদেশমন্ত্রকের কড়া প্রতিক্রিয়ায় চাপে পড়ে ক্ষমা চেয়েছে আমেরিকা। কিন্তু বারবার ভারতীয়দের এভাবে অপমান করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে সব রাজনৈতিক দলই। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামকে বারবার এভাবে হেনস্থা করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ভারতীয় রাজনৈতিক মহল। সমস্ত কূটনৈতিক সৌজন্য উপেক্ষা করে মার্কিন কর্তৃপক্ষের এই আচরণের জন্য তাদের পাল্টা শিক্ষা দেওয়ারও দাবি তুলেছেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাত।
কালামের মত রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে এই অপমানজনক আচরণ বরদাস্ত করা হবে না বলে জানিয়ে দিয়েছে বিজেপিও। বিজেপি নেতা শাহনওয়াজ হুসেন জানান, মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে কড়া ব্যবস্থা নেওয়া উচিত। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামকে বারবার এভাবে হেনস্থা করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ভারতীয় রাজনৈতিক মহল। সমস্ত কূটনৈতিক সৌজন্য উপেক্ষা করে মার্কিন কর্তৃপক্ষের এই আচরণের জন্য তাদের পাল্টা শিক্ষা দেওয়ারও দাবি তুলেছেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাত। কালামের মত রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে এই অপমানজনক আচরণ বরদাস্ত করা হবে না বলে জানিয়ে দিয়েছে বিজেপিও। বিজেপি নেতা শাহনওয়াজ হুসেন জানান, মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে কড়া ব্যবস্থা নেওয়া উচিত।

.