করোনায় অর্ধেক দেশ অভূক্ত, ১০০০ কোটির সংসদ ভবন নির্মাণ কেন PM Modi?:কমল হাসান

নতুন সংসদ ভবনকে চিনের প্রাচীর নির্মাণের সঙ্গে তুলনা করেছেন কমল হাসান। 

Updated By: Dec 13, 2020, 06:41 PM IST
করোনায় অর্ধেক দেশ অভূক্ত, ১০০০ কোটির সংসদ ভবন নির্মাণ কেন PM Modi?:কমল হাসান

নিজস্ব প্রতিবেদন: কোভিড পরিস্থিতিতে নতুন সংসদ ভবন নির্মাণ নিয়ে প্রশ্ন তুললেন দক্ষিণী সুপারস্টার তথা এমএনএম প্রধান কমল হাসান। তাঁর বক্তব্য,'করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অর্ধেক দেশ অভূক্ত। সেই সময়ে ১০০০ কোটি টাকার নতুন সংসদ ভবন নির্মাণের যৌক্তিকতা ব্যাখ্যা করতে হবে প্রধানমন্ত্রীকে।

নতুন সংসদ ভবনকে চিনের প্রাচীর নির্মাণের সঙ্গে তুলনা করেছেন কমল হাসান। তাঁর কথায়,'চিনের প্রাচীর নির্মাণের সময় সে দেশের লোককে শাসকরা আশ্বস্ত করেছিল, এটা নিরাপত্তার জন্য তৈরি করা হচ্ছে। অথচ কয়েক হাজার লোকের মৃত্যু হয়েছিল।' তিনি টুইট করেছেন,'কার নিরাপত্তায় নতুন সংসদ ভবন ১০০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে, যখন অর্ধেক দেশ করোনার প্রাদুর্ভাবে অনাহারে বাঁচছে। আপনাকে জবাব দিতে হবে মাননীয় প্রধানমন্ত্রী।'        

গত ১০ ডিসেম্বর দিল্লিতে নতুন সংসদ ভবন নির্মাণের আগে ভূমিপুজো করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২২ সালের আগে নির্মাণকাজ শেষ হবে বলে আশাবাদী তিনি। লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছেন, ৬৪,৫০০ বর্গমিটারের ভবন নির্মাণে খরচ পড়বে ৯৭১ কোটি টাকা। বরাত পেয়েছে টাটা প্রজেক্ট লিমিটেড।   

এই নতুন ভবনটি ত্রিভূজ আকারের। নকশা করেছে এইচসিপি ডিজাইন প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড। সাংসদদের জন্য লাউঞ্জ, বিভিন্ন কমিটির ঘর, বড় ডাউনিং এলাকা ও পর্যাপ্ত পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। নতুন ভবনে লোকসভায় বসার আসন ৮৮৮টি। রাজ্যসভায় বসতে পারবেন ৩২৬ জন। লোকসভা হলে থাকতে পারবেন ১২২৪ জন সদস্য। ভূমিকম্পেও ক্ষতি হবে না নতুন সংসদ ভবনের। নির্মাণকাজে সরাসরি কাজ করবেন প্রায় ২০০০ শ্রমিক ও আধিকারিক। এছাড়াও পরোক্ষভাবে যুক্ত থাকবেন ৯০০০ লোক। 

আরও পড়ুন- প্রতিবাদ করলেই আপনি দেশদ্রোহী, পাকিস্তানপন্থী, খলিস্তানি নয়তো জঙ্গি: অপর্ণা

.