Congress: বামেদের তরুণ মুখে ভাঁটার টান, কংগ্রেসে যোগ দিচ্ছেন কানহাইয়া-জিগনেশ

কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) গ্রেফতারি এবং জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (JNU) ছাত্র আন্দোলনকে সামনে রেখে জাতীয় রাজনীতির মানচিত্রে অনেকটা উত্থান ঘটে বামেদের। পরবর্তীতে কানহাইয়াকে (Kanhaiya Kumar) সামনে রেখেই JNU-তে বামেদের সংগঠন আরও জোরদার হয়। 

Updated By: Sep 27, 2021, 01:59 PM IST
Congress: বামেদের তরুণ মুখে ভাঁটার টান, কংগ্রেসে যোগ দিচ্ছেন কানহাইয়া-জিগনেশ

নিজস্ব প্রতিবেদন: অনেক জল্পনার পরে আগামীকাল কংগ্রেসে যোগ দিচ্ছেন বামেদের পোস্টার বয় কানহাইয়া কুমার (Kanhaiya Kumar)। এমন একটা সময় যখন বামেরা নেতৃত্বের প্রশ্নে সামনের সারিতে তুলে আনার চেষ্টা করছে তরুণদের, সেই সময় বাম আন্দোলনে তরুণ মুখদের মধ্যে অন্যতম, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (JNU) ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) এই দলবদল বাম আন্দোলনকে বড় ধাক্কা দেবে বলেই মনে করা হচ্ছে। 

কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) গ্রেফতারি এবং জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (JNU) ছাত্র আন্দোলনকে সামনে রেখে জাতীয় রাজনীতির মানচিত্রে অনেকটা উত্থান ঘটে বামেদের। পরবর্তীতে কানহাইয়াকে (Kanhaiya Kumar) সামনে রেখেই JNU-তে বামেদের সংগঠন আরও জোরদার হয়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিহারের বেগুসরাই থেকে CPI-এর হয়ে নির্বাচনে লড়েন কানহাইয়া। যদিও প্রতিপক্ষ BJP-র গিরিরাজ সিং-এর (Giriraj Singh) কাছে পরাজিত হন তিনি। এরপরে ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে যখন বামেরা নিজেদের প্রার্থী তালিকায় তারুণ্যের জোয়ার আনার চেষ্টা করে, সেই সময়ে এই রাজ্যেও বিভিন্ন যুব এবং ছাত্র নেতার সমর্থনে প্রচার করেন কানহাইয়া।

আরও পড়ুন: Live Update Bharat Bandh: কৃষি আইনের বিরোধিতায় পথে বামেরা, টায়ার জ্বালিয়ে বিক্ষোভ, রেল অবরোধ

এছাড়াও আরেক তাৎপর্যপূর্ণ দলবদলে কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) সাথেই গুজরাটের দলিত নেতা জিগনেশ মেবানী (Jignesh Mewani) যোগ দিচ্ছেন কংগ্রেসে (Congress)। আগামী বছর গুজরাটের নির্বাচন। এই পরিস্থিতিতে কিছুদিন আগেই গুজরাটের মুখ্যমন্ত্রী বদল করেছে BJP। বিজয় রূপাণির পরিবর্তে গুজরাটের প্রথম পাটিদের সম্প্রদায়ের মুখ্যমন্ত্রী হয়েছেন ভূপেন্দ্র প্যাটেল। এই সময়ে মেবানির (Jignesh Mewani) কংগ্রেসে (Congress) যোগদান, তাদেরকে দলিত ভোটব্যাঙ্ক কাছে টানতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে গুজরাটের অন্য পাটিদের নেতা হার্দিক প্যাটেল (Hardik Patel) আগেই কংগ্রেসে (Congress) যোগ দিয়েছেন। 

যদিও কংগ্রেসের (Congress) তরফে এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোন বক্তব্য জানানো হয়নি। কিন্তু এরই মাঝে কংগ্রেস নেতা অধীর চৌধুরী (Adhir Chowdhury) জানিয়েছেন কানহাইয়া কুমার (Kanhaiya Kumar) এবং জিগনেশ মেবানী (Jignesh Mewani) খুবই গুরুত্বপূর্ণ নেতা। কানহাইয়ার (Kanhaiya Kumar) স্লোগান "আজাদী" এখন ভারত বিখ্যাত স্লোগান। কংগ্রেস (Congress) দলের যে প্রাসঙ্গিকতা এবং প্রয়োজনিয়তা ভারতে, প্রগতিশীল মানুষ হিসাবে কানহাইয়া (Kanhaiya Kumar) তা উপলব্ধি করেছে অনুধাবন করেছে তাই আসছে আমাদের দলে। তিনি আরও বলেন রাহুল গান্ধীর কাছেই যেই আসে তাদেরকেই সুযোগ দেন রাহুল। রাহুল গান্ধীর কাছে গিয়ে তারা বলেছে আমি কংগ্রেস পার্টি করব তাই রাহুল গান্ধী তাদের বলেছেন আসুন। এছাড়াও কংগ্রেস (Congress) নেতা প্রদীপ ভট্টাচার্য, কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) যোগদানকে স্বাগত জানিয়ে বলেছেন তরুণ সমাজের প্রতিনিধি এবং আধুনিক চিন্তাধারায় দীক্ষিত মানুষ রাজনীতির অঙ্গনে আসছেন তাদের মধ্যে অন্যতম কানহাইয়া (Kanhaiya Kumar) এবং তিনি কংগ্রেসে (Congress) যোগদান করলে এক নতুন অধ্যায় তৈরী হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)