কাশ্মীরের বিশিষ্ট লোকজনের সঙ্গে যোগাযোগ রেখে চলুন, বিজেপি নেতাদের নির্দেশ অমিত শাহর

জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর থেকেই সেখানকার পরিস্থিতি উত্তপ্ত। কাশ্মীরের অধিকাংশ রাজনৈতিক নেতা গৃহবন্দি। এরকম এক অবস্থায় সেখানকার বিশিষ্ট লোকজনের সঙ্গে যোগাযোগ রাখতে বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Updated By: Oct 8, 2019, 04:41 PM IST
কাশ্মীরের বিশিষ্ট লোকজনের সঙ্গে যোগাযোগ রেখে চলুন, বিজেপি নেতাদের নির্দেশ অমিত শাহর

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর থেকেই সেখানকার পরিস্থিতি উত্তপ্ত। কাশ্মীরের অধিকাংশ রাজনৈতিক নেতা গৃহবন্দি। এরকম এক অবস্থায় সেখানকার বিশিষ্ট লোকজনের সঙ্গে যোগাযোগ রাখতে বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন-পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনে জেল খাটা বিজেপি নেতাকেই কাঠগড়ায় তুললেন শুভেন্দু

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, কাশ্মীরের ধর্মীয় নেতা, ব্যবসায়ী, হোটেল মালিক ও পর্যটনের সঙ্গে জড়িত লোকজনের সঙ্গে যোগাযোগ রাখতে দলের নেতাদের নির্দেশ দিয়েছেন শাহ। সেমাবার দলের নেতাদের সঙ্গে এক বৈঠকে ওই নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। পঞ্চায়েত নির্বাচনের কথা মাথায় রেখে এই নির্দেশ বলে মনে করছে রাজনৈতিক মহল।

বিজেপির ওই সূত্র অনুযায়ী, সরকারের উদ্দেশ্য হল উপত্যকায় শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলা, রাজ্যের উন্নয়নের জন্য যারা কাজ করছেন তাদের সঙ্গে যোগাযোগ করা। সরকার খুব শীঘ্রই রাজ্যে বেশ কয়েকটি উন্নয়ণমূলক কাজ শুরু করছে বলে খবর।

আরও পড়ুন-বিজয়া দশমী কোন 'বিজয়'কে চিহ্নিত করে? জেনে নিন আজকের দিনের তাত্পর্য

উল্লেখ্য, সোমবার জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক বলেন, আগামী ১০ সেপ্টেম্বর থেকে উপত্যকায় পর্যটকদের যাওয়ার অনুমতি দেওয়া হবে।

প্রসঙ্গত, রবিবারই বন্দি ফারুক আবদুল্লার সঙ্গে তাঁর পরিবারের সদস্য ও দলের নেতাদের দেখা করতে দেওয়া হয়। প্রায় দু’মাস পর দলের কর্মীদের সঙ্গে দেখা করলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। তাঁর স্ত্রীর সঙ্গেও এ দিন তাঁর দেখা হয়। ফারুক ও ওমর আবদুল্লা গত ২ মাস ধরে ‘গৃহবন্দি’ রয়েছে। শুধু তাঁরাই নন এখনও পর্যন্ত উপত্যাকার প্রায় সব রাজনীতিকই গৃহবন্দি বা আটক রয়েছেন। ওই কেন্দ্রশাসিত অঞ্চলে পঞ্চায়েত স্তরে নির্বাচন হওয়ার মুখে এই ছাড়পত্র বিশেষ উল্লেখযোগ্য বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

.