জঙ্গি হামলার ছক আইএস-এর! কেরল উপকূলে বাড়ানো হল নিরাপত্তা

এ বিষয়ে কেরলের গোয়েন্দা দফতর ইতিমধ্যেই রাজ্যের পুলিস প্রশাসনকে সতর্ক করেছে।

Updated By: Jun 20, 2019, 10:28 AM IST
জঙ্গি হামলার ছক আইএস-এর! কেরল উপকূলে বাড়ানো হল নিরাপত্তা
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘদিন সিরিয়া ও ইরাক জুড়ে সন্ত্রাস চালানোর পর এ বার ভারত আর শ্রীলঙ্কার দিকে হাত বাড়াচ্ছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ইতিমধ্যে এ বিষয়ে সতর্ক করেছেন গোয়েন্দারা। ভারত ও শ্রীলঙ্কার উপকূলবর্তী এলাকায় নজর রয়েছে আইএস জঙ্গিদের। গোয়েন্দা কেরল, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও কাশ্মিরে আইএস জঙ্গিদের বিভিন্ন কার্যকলাপের ইঙ্গিত মিলেছে। এ বিষয়ে কেরলের গোয়েন্দা দফতর ইতিমধ্যেই রাজ্যের পুলিস প্রশাসনকে সতর্ক করেছে।

ইন্টার্নেটে আইএস জঙ্গিদের বেশ কিছু কার্যকলাপের প্রমাণ পেয়েছেন গোয়েন্দারা। কেরলের এক পুলিস আধিকারিক জানান, বিগত কয়েক বছরে অন্তত ১০০ জন এ রাজ্য থেকে আইএস জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত হয়েছে। গোয়েন্দাদের মতে, এই রাজ্যগুলিতে ইন্টার্নেটে আইএস জঙ্গিদের কার্যকলাপ শুরু হওয়ার অর্থ হল, এই রাজ্যগুলিতে জঙ্গি হামলার আশঙ্কা সবচেয়ে বেশি। ইতিমধ্যেই কেরলের উপকূল রক্ষা বাহিনীকে এ বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: এক দেশ এক নির্বাচনের লক্ষ্যে 'সিরিয়াস' প্রধানমন্ত্রী, বৈঠকে দিলেন প্রস্তাব

ভারতীয় গোয়েন্দাদের দাবি, গত কয়েক মাস ধরে ইন্টারনেটে জঙ্গিদের কার্যকলাপে আড়ি পাতা হচ্ছিল। তাতে ২০ থেকে ২৩ মার্চের মধ্যে দুটি কথোপকথন ধরা পড়ে। এর মধ্যে একটিতে অডিয়ো রেকর্ডিংয়ের মাধ্যমে বার্তা দিতে শোনা যায় আইএস মুখপাত্র আবু হাসান আল-মুজাহিরকে। এই বার্তায় ক্রাইস্টচার্চের বদলা নিতে আহ্বান জানায় আল-মুজাহির। শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। শ্রীলঙ্কায় ওই জঙ্গি হামলায় মৃত্যু হয় কমপক্ষে ২৫৮ জনের। গোয়েন্দাদের আশঙ্কা, এ বার ভারতেও বড়সড় হামলার ছক কষছে ইসলামিক স্টেট। সে জন্যই কেরল, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ-সহ ভারতের বিভিন্ন রাজ্যে জাল ছড়াচ্ছে তারা।

তথ্যসূত্র: এনডিটিভি।

.