Brain Eating Amoeba: কেরালায় বাড়ছে ব্রেন-খেকো অ্যামিবার সংক্রমণ, মৃত্যুর হার ৯০ শতাংশ

Brain Eating Amoeba: শুক্রবার এনিয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেছে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সেখানে তিনি নির্দেশ দিয়েছেন রাজ্যে যত দুষিত পুকুর বা নদী আছে সেখানে স্নান করা বন্ধ করতে হবে  

Updated By: Jul 6, 2024, 06:40 PM IST
Brain Eating Amoeba: কেরালায় বাড়ছে ব্রেন-খেকো অ্যামিবার সংক্রমণ, মৃত্যুর হার ৯০ শতাংশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেরালায় আক্রান্ত আরও একজন। ব্রেন-খেকো অ্যামিবার আতঙ্কে ক্রমশ চেপে বসছে কেরালায়। পুকুরে বা নদীতে নেমে স্নান। আর তার পরেই মাথায় আক্রমণ করছে ওই অ্যামিবা। গত ৪ জুলাই ১৪ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছিল ওই ব্রেন-খেকো অ্যামিবার আক্রমণে। একজন এখন হাসপাতালে ভর্তি। রাজ্যে এনিয়ে মোট ৪ জন এই অ্যামিবার আক্রমণের শিকার।

আরও পড়ুন-রেলের দেওয়া ক্ষতিপূরণের টাকায় জমি কিনে বাড়ি করা যাবে তো! সন্ধিহান বালুরঘাটের ১০০ পরিবার

উল্লেখ্য, গত বুধবার কোঝিকোড়ে পি মৃদুল নামে এক ব্যক্তির মৃত্যু হয়  এই মস্তিস্ক খেকো অ্যামিবার আক্রমণে। রাজ্যে চতুর্থ কেস হিসেবে উত্তর কেরালার পায়েলির ১৪ বছরের এক কিশোর ওই রোগ আক্রান্ত হয়েছে।

শুক্রবার এনিয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেছে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সেখানে তিনি নির্দেশ দিয়েছেন রাজ্যে যত দুষিত পুকুর বা নদী আছে সেখানে স্নান করা বন্ধ করতে হবে। সুইমিং পুলগুবলির জলে ক্লোরিন দিতে হবে।

ব্রেন খেকো এই অ্যামিবা কী? এটি আসলে হল প্রাইমারি অ্যামিওবিক মেনিনজেওসেফেলাইটিস বা পিএএম। পুকুর বা নদীর জলে থাকা অমিবা মানুষের নার্ভাস সিস্টেমে হামলা চালায়। প্রাথমিকভাবে এই রোগের লক্ষ্ণণ ব্যাকটেরিয়া ঘটিত ম্যানেনজাইটিসের মতো। আক্রান্ত হলে মৃত্য়ুর হার প্রায় ৯০ শতাংশ। এই অ্যামিবা সরাসরি ব্রেনের কোষ ও টিস্যুতে আক্রমণ করে।

সাধারণত উষ্ণ জলে থাকে এই অ্যামিবা। জলে নেমে স্নান করলে এটি কান ও নাকের ফুটে দিয়ে শরীরে প্রবেশ করে। তারপর সেটি চলে যায় মাস্তিস্কে। এই অ্যামিবা আক্রমণ করলে সংজ্ঞা হারিয়ে যেতে পারে, মাথা ধরা, ঘাড় শক্ত হয়ে যায়। আক্রমণ হওয়ার ১-৮ দিনের মধ্য়ে রোগীর মৃত্যু হয়। এই ধরনের সংক্রমণ এতটাই বিরল যে এর কোনও নির্দেশ চিকিত্সা নেই। ফলে ৯০ শতাংশ ক্ষেত্রেই রোগীর মৃত্যু হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.