সুশাসনে শীর্ষে কেরল, অনেকটাই পিছিয়ে মোদীর রাজ্য

রাজ্যের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে সরকারের কাজকর্ম বিচার করে দেখে পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার

Updated By: Jul 22, 2018, 03:58 PM IST
সুশাসনে শীর্ষে কেরল, অনেকটাই পিছিয়ে মোদীর রাজ্য

নিজস্ব প্রতিবেদন: বিজেপি শাসিত রাজ্য নয় বরং কেরলই দেশের সেরা সুশাসিত রাজ্য। বর্তমানে এই রাজ্যে সরকার চালাচ্ছে বামেরা। ভারতের বড় রাজ্যগুলির মধ্যে সুশাসনের দৌড়ে কেরল শীর্ষে থাকার পাশাপাশি ছোট রাজ্যগুলির মধ্যে সবচেয়ে সুশাসিত রাজ্য হিমাচল প্রদেশ।
প্রতিটি রাজ্যের বিভিন্ন ক্ষেত্রের পরিসংখ্যান বিচার করে প্রতি বছর একটি তালিকা তৈরি করে বেঙ্গালুরুর সংস্থা পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার। ২০১৬ সাল থেকে এই সংস্থাটি তাদের পরিসংখ্যান প্রকাশ করে আসছে। কেরল এ নিয়ে পরপর তিনবার ওই প্যাক-এর তালিকায় শীর্ষে স্থান পেল।
আরও পড়ুন-পুলিসকর্মীর দেহ উদ্ধারের ২৪ ঘণ্টার মধ্যে কাশ্মীরে ৩ জঙ্গিকে খতম করল সেনা
রাজ্যের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে সরকারের কাজকর্ম বিচার করে দেখে পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার। এটি তৈরি করেছিলেন প্রখ্যাত অর্থনীতিবিদ স্যামুয়েল পল। সুশাসন দেওয়ার ক্ষেত্রে এ বারের প্যাক-এর তালিকায় কেরলের পরেই রয়েছে তামিলনাড়ু, তেলেঙ্গানা, কর্ণাটক ও গুজরাট। একেবারে পেছনের দিকে রয়েছে মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার।
আরও পড়ুন-বিছানায় মিলল বাবা-মায়ের রক্তাক্ত দেহ, পাশে ঘুমাচ্ছে ২ সন্তান
দেশের ছোট রাজ্যগুলির মধ্যে সুশাসনের ক্ষেত্রে শীর্ষে হিমাচলপ্রদেশ। এর পরেই রয়েছে গোয়া, মিজোরাম, সিকিম ও ত্রিপুরা। তালিকায় একেবারে নীচের দিকে রয়েছে নাগাল্যান্ড, মণিপুর, মেঘালয়।

 

.