দু`দেশের ঐক্যের বার্তায় খালেদা মনমোহন বৈঠক

বাংলাদেশের মাটিকে ভারত বিরোধী কাজকর্মের জন্য কোনওভাবেই ব্যবহার করতে দেওয়া হবে না। প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর সঙ্গে দেখা করে এমনই আশ্বাস দিলেন বাংলাদেশের বিরোধী দলনেত্রী বেগম খালেদা জিয়া। রবিবারই সাতদিনের সফরে দিল্লি পৌঁছেছেন তিনি। সোমবার প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করেন খালেদা জিয়া। বৈঠকে মুলত দু`দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন, সীমান্তে নিরাপত্তা এবং বাণিজ্যের মত ইস্যুতে আলোচনায় হয়েছে। ভারত ও বাংলাদেশের মধ্যে নদীর জলবণ্টন, বিশেষত তিস্তা নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর।

Updated By: Oct 29, 2012, 05:04 PM IST

বাংলাদেশের মাটিকে ভারত বিরোধী কাজকর্মের জন্য কোনওভাবেই ব্যবহার করতে দেওয়া হবে না। প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর সঙ্গে দেখা করে এমনই আশ্বাস দিলেন বাংলাদেশের বিরোধী দলনেত্রী বেগম খালেদা জিয়া। রবিবারই সাতদিনের সফরে দিল্লি পৌঁছেছেন তিনি। সোমবার প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করেন খালেদা জিয়া। বৈঠকে মুলত দু`দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন, সীমান্তে নিরাপত্তা এবং বাণিজ্যের মত ইস্যুতে আলোচনায় হয়েছে। ভারত ও বাংলাদেশের মধ্যে নদীর জলবণ্টন, বিশেষত তিস্তা নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর।
বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং খালেদা জিয়ার প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ শেখ হাসিনার সঙ্গে বরাবরই ভারতের সুসম্পর্ক ছিল। তিস্তা জলবন্টন চুক্তির বাস্তবায়ন পিছিয়ে গেলেও, বাণিজ্যসহ একাধিক ক্ষেত্রে দু`দেশের সুসম্পর্ক বজায় রয়েছে। রাজনৈতিক মহলের মতে, ২০১৩-এ বাংলাদেশে সাধারণ নির্বাচন। তার আগে ভারতের সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করতেই বিরোধী দলনেত্রী বেগম জিয়ার এই সফর। আগামিকাল তিনি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এবং বিদেশমন্ত্রী সলমন খুরশিদের সঙ্গেও দেখা করবেন।

.